শ্রীলঙ্কায় জ্বালানি তেলের দাম বাড়লো - দৈনিকশিক্ষা

শ্রীলঙ্কায় জ্বালানি তেলের দাম বাড়লো

দৈনিকশিক্ষা ডেস্ক |

সংকটে থাকা শ্রীলঙ্কায় আজ রোববার জ্বালানি তেলের দাম আবার বাড়ানো হয়েছে। এতে জনগণের দুর্ভোগ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। খবর এএফপির  

১৯৪৮ খ্রিষ্টাব্দে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার মজুতসংকটে দেশটির সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি করতে পারছে না। পেট্রল ও ডিজেল সংগ্রহের জন্য জ্বালানি স্টেশনগুলোতে ভিড় করা মানুষের নজিরবিহীন দীর্ঘ সারি তৈরি হচ্ছে। এর মধ্যেই রোববার জ্বালানির দাম বাড়াল সরকার।

আজ শ্রীলঙ্কার সরকারি তেল ও গ্যাস কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) বলেছে, গণপরিবহনে ব্যাপক ব্যবহৃত জ্বালানি ডিজেলের দাম ১৫ শতাংশ বাড়িয়ে প্রতি লিটার ৪৬০ শ্রীলঙ্কান রুপি (১.২৭ ডলার) করা হয়েছে। আর পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি (১.৫১ ডলার) করা হয়েছে। শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সফরের মধ্যেই জ্বালানির দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হলো।

গতকাল শনিবার শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী কাঞ্চনা ভিজেসেকেরা বলেছেন, তেলের নতুন চালান পেতে অনির্দিষ্টকাল দেরি হতে পারে। মোটরযানচালকদের কাছে ক্ষমা চেয়ে তিনি অনুরোধ করেছেন, তাঁরা যেন জ্বালানি স্টেশনগুলোর সামনে ভিড় না করেন। এদিকে সরবরাহ আসামাত্রই জ্বালানি ভরার আশায় অনেকে তাঁদের গাড়িগুলো ফিলিং স্টেশনের সামনে লাইন দিয়ে রেখেছেন।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে এএফপির প্রতিবেদনে বলা হয়, জ্বালানির যে মজুত অবশিষ্ট আছে, তা দিয়ে আর প্রায় দুদিন চলতে পারে। তবে জরুরি সেবার জন্য এ জ্বালানিটুকু বাঁচিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

শ্রীলঙ্কা সফরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

এদিকে শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট সমাধানের পথ বের করতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ও পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিনিধিদল কলম্বোয় পৌঁছেছে।

এক বিবৃতিতে কলম্বোয় নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত জুলি চুং বলেন, ‘শ্রীলঙ্কার নাগরিকেরা তাঁদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় কয়েকটি অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে আছে। এমন অবস্থায় আমরা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমর্থন এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে আরও বেশি গুরুত্বসহকারে সহযোগিতার প্রচেষ্টা চালাব।’

শ্রীলঙ্কার নাগরিকদের সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র ১৫ কোটি ৮৭ লাখ ৫০ হাজার ডলার পরিমাণ নতুন তহবিল দেওয়ার অঙ্গীকার করেছে বলেও উল্লেখ করেছে মার্কিন দূতাবাস।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058889389038086