সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর মত চায় ইউজিসি - দৈনিকশিক্ষা

সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর মত চায় ইউজিসি

নিজস্ব প্রতিবেদক |

২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগ রাখা এবং সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলো মত জানতে চেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিয়েছে। আর অনেক শিক্ষার্থী দ্বিতীয়বার বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ চাচ্ছে। এমন পরিস্থিতিতে ইউজিসির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়গুলোর কাছে দ্বিতীয়বার ভর্তি ও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার নিয়ে মতামত চাওয়া হয়েছে। 

বুধবার ইউজিসির পক্ষ থেকে সব সরকারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর এ মতামত চেয়ে চিঠি পাঠানো হয়। এদিন সন্ধ্যায় পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিয়েছে। তারা ফলের অপেক্ষায় আছে। যেহেতু পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে, সে পরিপ্রেক্ষিতে সরকার সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে ভাবছে। তাই এ বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মত আমরা জানতে চেয়েছি। আর অনেক শিক্ষার্থী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ চাচ্ছেন। কিন্তু অনেক বিশ্ববিদ্যালয় তাদের দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ দেয় না। তাই এ বিষয়েও বিশ্ববিদ্যালয়গুলো মত জানতে চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা চাই, কেই পিছিয়ে না থাকুক। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তির পরীক্ষার উদ্যোগ নেয়া হচ্ছে। তবে, এ বিষয়ে সিদ্ধান্তের আগে বিশ্ববিদ্যালয়গুলোর মত চাওয়া হয়েছে। 

সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার বিষয়ে মতামত জানাতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলেরর অনুমোদন নেয়া প্রয়োজন আছে কিনা জানতে চাইলে এ কর্মকর্তা আরও বলেন, ‘আমি মনে করি এ বিষয়ে অবশ্যই একাডেমিক কাউন্সিলসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে তবেই মত জানানো উচিত।’ 

এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানিয়েছিলেন। ওইদিন শিক্ষামন্ত্রী বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়েছি। তারা উপাচার্যদের সাথে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল     SUBSCRIBE    করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0031580924987793