সংবিধান বিশেষজ্ঞ সাংবাদিক মিজানুর রহমান খানের প্রয়াণবার্ষিকী - দৈনিকশিক্ষা

সংবিধান বিশেষজ্ঞ সাংবাদিক মিজানুর রহমান খানের প্রয়াণবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক |

প্রথিতযশা সাংবাদিক মিজানুর রহমান খানের প্রয়াণবার্ষিকী আজ মঙ্গলবার। গত বছর এই দিনে রাজধানীর মহাখালীর একটি বেসরকারি হাসপাতালে দেহত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৫৩ বছর। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

মিজানুর রহমান খান ১৯৬৬ খ্রিষ্টাব্দের ৩১ অক্টোবর বরিশালের উজিরপুরের চাংগুরিয়ায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। সাংবাদিকতায় তার বর্ণাঢ্য কর্মজীবনে সর্বশেষ প্রথম আলোর যুগ্ম সম্পাদক পদে কর্মরত ছিলেন। এর আগে তিনি সমকাল, যুগান্তর, মুক্তকণ্ঠ, মানবজমিন, বাংলাবাজার, নিউ নেশন, সাপ্তাহিক মানচিত্র এবং বরিশাল থেকে প্রকাশিত দৈনিক দক্ষিণাঞ্চল ও বিপ্লবী বাংলাদেশসহ দেশি-বিদেশি বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিকতা করেছেন।

হিসাববিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী মিজানুর রহমান খান তিন দশকের বেশি সময় ধরে সাংবাদিকতা করেন। সংবিধান ও আইন নিয়ে লেখালেখির কারণে তিনি আইন অঙ্গনে ব্যাপক পরিচিত ছিলেন। ১৯৯৫ খ্রিষ্টাব্দের মার্চ মাসে তার প্রথম বই প্রকাশিত হয়। বইটি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সহপাঠ্য। এছাড়া বইটি যুক্তরাষ্ট্রের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়।  তিনি সংবিধান, বিচার বিভাগের স্বাধীনতা, আইনের বিধি নিয়ে সাংবাদিকতায় সক্রিয় ছিলেন। তার প্রকাশিত  উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে ‘সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক’(১৯৯৫), ‘বাংলাদেশের রাজনীতির সংকট ও স্বরূপ বিশ্লেষণ’(২০০৩), ‘তত্ত্বাবধায়ক সরকার: অশুভ চিহ্ন’(২০০৯), ‘১৯৭১ আমেরিকান গোপন পত্র’(২০০৬), মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড (২০১৩) ইত্যাদি। এছাড়াও তিনি প্রথম সংবিধানের জেনেসিস ফিলোসফির ওপর একটি বিস্তৃত গবেষণা এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নিয়েও গবেষণা করেছিলেন।

কর্মসূচি :  সাংবাদিক মিজানুর রহমান খানকে স্মরণ করতে ‘মিজানুর রহমান খান স্মৃতি সংসদ’ও তাঁর পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার সকালে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে মরহুমের কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন। দুপুরে কবরস্থান সংলগ্ন মসজিদে এতিমদের সঙ্গে পরিবারের সদস্যদের মধ্যাহ্নভোজন।

একই দিনে ঝালকাঠি জেলার নলছিটি পৌরসভার স্টেশন রোডে মরহুমের নিজ বাড়িতে কোরআনখানি ও দোয়া এবং ১৪ জানুয়ারি শুক্রবার মরহুমের পৈতৃক বাড়ি নলছিটির সুবিদপুর ইউনিয়নের নলবুনিয়া গ্রামে মিলাদের আয়োজন করা হয়েছে।

১১ জানুয়ারি মঙ্গলবার সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘হিউম্যানিটি ফাউন্ডেশন’স্মরণসভার আয়োজন করেছে। এতে বিচারপতি, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেবেন। 

মিজানুর রহমান খানের আরেক সহোদর শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকম-এর প্রধান সম্পাদক। তিনি শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইরাবেরও প্রতিষ্ঠাতা সভাপতি।  মিজানুর রহমান খানের সর্বকনিষ্ঠ সহোদর মসিউর রহমান খানও সিনিয়র সাংবাদিক। তিনি দৈনিক সমকালে কর্মরত এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক।  

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0030519962310791