সব মাদরাসায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ - দৈনিকশিক্ষা

সব মাদরাসায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: সব মাদরাসায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ১৮ মার্চ থেকে এ প্রতিযোগিতা শুরু হচ্ছে। ৩০ এপ্রিল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার মাধ্যমে এ প্রতিযোগিতা শেষ হবে। ইতোমধ্যে এ প্রতিযোগিতার সূচি প্রকাশ করা হয়েছে।

রোববার এ প্রতিযোগিতার সূচিটি সব মাদরাসা প্রধানকে পাঠিয়ে এ প্রতিযোগিতা আয়োজনের নির্দেশনা দিয়েছে অধিদপ্তর। একইসঙ্গে জেলা প্রশাসক, ইউএনও ও জেলা-উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের সূচিটি পাঠিয়ে আওতাধীন মাদরাসায়গুলোকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা খুঁজে বের করতে শুরু হচ্ছে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা। সারাদেশের সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিম্নমাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার মাধ্যমে ভবিষ্যতের ১৫ জন জাতীয় মেধাবীদের স্বীকৃতি দেয়া হয়। একই সঙ্গে এসব শিক্ষার্থীকে এককালীন বিশেষ বৃত্তি দেয়া হয়। 

২০২৪ খ্রিষ্টাব্দের বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ১৮ মার্চ  থেকে। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতার মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হবে। ১৯ মার্চ পর্যন্ত প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা চলবে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা শেষে আগামী ৩০ এপ্রিল জাতীয় পর্যায়ের ইভেন্টের মাধ্যমে এ প্রতিযোগিতা শেষ হবে।

ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ প্রতিযোগিতার সূচি প্রকাশ করেছে। মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের এ প্রতিযোগিতা আয়োজনের বিষয়ে সব শিক্ষা প্রতিষ্ঠানকে জানাতে বলেছে অধিদপ্তর। 

সূচি অনুযায়ী, ১৮ ও ১৯ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা চলবে। এরপর ২৪ মার্চ উপজেলা পর্যায় ও ঢাকা মহানগরীসহ ২৫টি থানা পর্যায়ের প্রতিযোগিতা, ২৭ মার্চ ঢাকা মহানগরী পর্যায়ের ও ২৮ মার্চ জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর আগামী ২১ এপ্রিল বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে ৩০ এপ্রিল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তবে, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষা চলছে সেসব শিক্ষা প্রতিষ্ঠান এ প্রতিযোগিতার ভেন্যু হিসেবে ব্যবহার করা যাবে না বলেও জানানো হয়েছে। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0032138824462891