সব শিক্ষা প্রতিষ্ঠানে বিজয় দিবস উদযাপনে যত কর্মসূচি - দৈনিকশিক্ষা

সব শিক্ষা প্রতিষ্ঠানে বিজয় দিবস উদযাপনে যত কর্মসূচি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে সব শিক্ষা প্রতিষ্ঠানে ও জাতীয় পর্যায়ে মুক্তিযুদ্ধভিত্তিক আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। আর শিক্ষা প্রতিষ্ঠানের কর্মসূচি উদযাপনের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাদের কণ্ঠে  মুক্তিযুদ্ধের উল্লেখযোগ্য স্মৃতি শিক্ষার্থীদের সামনে উপস্থাপনের ব্যবস্থা করতে হবে। এছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ, ক্রীড়ানুষ্ঠান, টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, নৌকাবাইচ, ফুটবল, কাবাডি ও হা-ডু-ডু খেলার আয়োজন করতে হবে। এছাড়া এদিন মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করতে হবে স্কুল-কলেজগুলোতে।

মহান বিজয় দিবস উদযাপনে সব সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও স্কুল অ্যান্ড কলেজকে এসব নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

অধিদপ্তর জানিয়েছে, ১৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনসহ জাতীয় পর্যায়ে ও সব শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি উদযাপনের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাঁদের কণ্ঠে মুক্তিযুদ্ধের উল্লেখযোগ্য স্মৃতি শিক্ষার্থীদের সম্মুখে উপস্থাপনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। মুক্তিযুদ্ধভিত্তিক সুনির্দিষ্ট প্রামাণ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

১৬ ডিসেম্বর জেলা ও উপজেলা সদরের সরকারি বেসরকারি স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সমাবেশ, ক্রীড়ানুষ্ঠান, টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, নৌকাবাইচ (সম্ভব হলে), ফুটবল, কাবাড়ি, হা-ডু-ডু খেলার আয়োজন করতে হবে।

এছাড়া ১৬ ডিসেম্বর দেশের সব জেলা ও উপজেলা সদরে অনুষ্ঠেয় কুচকাওয়াজ অনুষ্ঠানে স্কুল, কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, রোভার স্কাউটস্, স্কাউটস্, গার্লস্ গাইড ছাত্রছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। 

মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপনের অংশ হিসেবে ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর-সংস্থা এবং সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। জাতীয় পতাকা উত্তোলনের ক্ষেত্রে সঠিকমাপ ও রঙের জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0062019824981689