সব শিক্ষা প্রতিষ্ঠানে শোকদিবসে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের নির্দেশ - দৈনিকশিক্ষা

সব শিক্ষা প্রতিষ্ঠানে শোকদিবসে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী আগামী ১৫ আগস্ট। শোকদিবসে কর্মসূচি হিসেবে সব সরকারি বেসরকারি স্কুল-কলেজে, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে দিবসের সাথে সঙ্গতিপূর্ণ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার। একইভাবে কবিতা পাঠ, রচনা ও চিত্রঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করতে হবে। একইসাথে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজানামচাসহ জাতির পিতার জীবনভিত্তিক বই সব শিক্ষা প্রতিষ্ঠানের ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং শিক্ষার্থীদর উপহার হিসেবে দিতে হবে। এছাড়া ১৫ আগস্ট সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালনের কর্মসূচি চূড়ান্তকরণের আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ৫ জুলাই এ সভা অনুষ্ঠিত হয়।  

সভার সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে, ১৫ আগস্ট সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সব শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ও গ্রোথ সেন্টারে গুরুত্বপূর্ণ স্থানে জাতীয় শোক দিবসের পোস্টার লাগানো ও এলইডি বোর্ডের মাধ্যমে তা প্রচারের ব্যবস্থা করতে হবে। 

ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে সরকারি বেসরকারি সব প্রাথমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা, কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ণ আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের জন্য সংসদ বাংলাদেশ টেলিভিশনে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করবে। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমার দেখা নায় চীন ও বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনভিত্তিক ২৬টি বই সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং রাষ্ট্রীয় অনুষ্ঠানে, উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম, ইমাম প্রশিক্ষণ কার্যক্রমে পুরস্কার ও কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিজস্ব ব্যয়ে এসব বই ক্রয় ও বিতরণের ব্যবস্থা করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের বঙ্গবন্ধু কর্নারের মান নিশ্চিত করতে হবে। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তাবায়ন কমিটি কর্তৃক ১৫ আগস্টের জাতীয় শোক দিবস ও জাতির পিতার ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালনের জন্য ১ আগস্ট থেকে সব সরকারি-বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার ব্যবহার করতে হবে। 

জানা গেছে, আন্তঃমন্ত্রণালয় সভার এসব সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণায়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে সভা করেছে। ইতোমধ্যে এসব কর্মসূচি পালনে সব কারিগরি ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031628608703613