সব স্কুল-কলেজে স্বাধীনতা দিবস উদযাপন যেভাবে - দৈনিকশিক্ষা

সব স্কুল-কলেজে স্বাধীনতা দিবস উদযাপন যেভাবে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। দিবসটি উদযাপনে সব সরকারি-বেসরকারি স্কুল কলেজে রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করতে হবে। এছাড়া দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ লেখা, পোস্টার ও শিল্পকর্ম স্কুল-কলেজের শেখ রাসেল দেয়ালিকায় উপস্থাপন করতে হবে। ২৬ মার্চ সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সঠিক মাপ ও রঙের জাতীয় পতাকা উত্তোলন করতে হবে।

মঙ্গলবার সব স্কুল-কলেজের স্বাধীনতা দিবস উদযাপনে এসব কর্মসূচি নির্ধারণ করে দিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আদেশটি অধিদপ্তর থেকে জেলা-উপজেলা শিক্ষা অফিস ও সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের পাঠানো হয়েছে। 

জানা গেছে, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে সব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা অফিসের ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। ফ্ল্যাগ রুলস মোতাবেক সঠিক মাপ ও রঙের জাতীয় পতাকা যথাযথভাবে উত্তোলন করতে হবে। 

স্থানীয় প্রশাসনের আয়োজনের সঙ্গে সমন্বয় করে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশ ও ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। ২৬ মার্চ উপলক্ষে সব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা যাবে।  ২৬ মার্চ সন্ধ্যা থেকে গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস ভবনে আলোকসজ্জা করতে হবে। 

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ লেখা, পোস্টার ও শিল্পকর্ম শেখ রাসেল দেয়ালিকায় উপস্থাপন করতে হবে। সব কর্মকর্তা ও কর্মচারীকে রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। পবিত্র রমজানের পবিত্রতা বাজায় রেখে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন করতে হবে। 

অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সব সরকারি ও বেসরকারি স্কুল ও কলেজে ও শিক্ষা অফিসে এসব কর্মসূচি পালন করতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037569999694824