সরকারি কলেজে এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় - দৈনিকশিক্ষা

সরকারি কলেজে এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি |

নেত্রকোনার পূর্বধলা উপজেলার পূর্বধলা সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। কলেজের উন্নয়নসহ বিভিন্ন খাত দেখিয়ে শিক্ষাবোর্ডের নির্ধারিত ফি ছাড়াও প্রত্যেক শির্ক্ষার্থীর কাছ থেকে প্রায় ১ হাজার ৩০০ টাকা অতিরিক্ত আদায় করার অভিযোগ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করলেও কোন প্রতিকার পাচ্ছেনা তারা। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ নিয়ে আলোচনা সমালোচনার ঝড় উঠছে।

জানা গেছে, এ বছর এইচএসসি ফরম পূরণের ফি ধার্য করা হয়েছে মানবিক ও বাণিজ্য শাখায় ১ হাজার ৭৭০ টাকা ও বিজ্ঞান শাখায় ২ হাজার ৩৩০ টাকা। ফরম পূরণের সময়সীমা দেয়া হয়েছে ৮ জুন থেকে ২২জুন পর্যন্ত।  শিক্ষা বোর্ডগুলো বলেছে, কোন অবস্থাতেই ফরম পূরণে নির্ধারিত ফিয়ের অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। অতিরিক্ত টাকা নেয়া হলে প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, এইচএসসি ফরম পূরণের জন্য পূর্বধলা সরকারি কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপালের গত ৮ জুন নোটিশে জারি করেছেন। নোটিশে বলা হয় এইচএসসি পরীক্ষার প্রস্তুতিমূলক পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদের ফরম পূরণের তারিখ ১৩ জুন থেকে ১৬ জুন দুপুর ২টা পর্যন্ত। অকৃতকার্য শিক্ষার্থীরা কি করবে নোটিশে তা উল্লেখ করা হয়নি।

জানা গেছে, পূর্বধলা সরকারি কলেজে এ বছর মানবিক শাখায় ৭৯০জন এবং বিজ্ঞান ও বাণিজ্য মিলিয়ে ৭০-৮০ জনের মত এইচএসসি পরীক্ষার্থী রয়েছে। এ বছর কলেজের প্রস্তুতিমূলক পরীক্ষার মাত্র ৮৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। 

শিক্ষার্থীদের অভিযোগ, প্রস্তুতিমূলক পরীক্ষার জন্য প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে সেশন ফি, বেতন ও অন্যান্য খাতের কথা উল্লেখ করে ১ হাজার ৫০০টাকা করে আদায় করা হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি ধার্য করা হয়েছে ৩ হাজার ১০০টাকা। বোর্ড নির্ধারিত ফিতে বিজ্ঞান এবং মানবিক ও বাণ্যিজ্যে শাখায় ফিয়ের পরিমাণ ৫৬০ টাকার ব্যবধান থাকলেও কলেজ নির্ধারিত ফিতে কোন পার্থক্য করা হয়নি। টাকা জমা দেয়া জন্য একটি ব্যাংকের সরবরাহ করা রশিদে কলেজ থেকে পরীক্ষা ও অন্যান্য ফি উল্লেখ করে ৩ হাজার ১০০টাকা লিখে দিয়ে শিক্ষার্থীর হাতে ধরিয়ে দিয়ে বলা হচ্ছে ব্যাংকে গিয়ে টাকা জমা দেয়ার জন্য। এর মাধ্যমে শিক্ষার্থীদের বোঝানো হয় ব্যাংকে টাকা পরিশোধ করতে হয় তাই কম নেয়ার কোন সুযোগ নেই।     

 

শিক্ষার্থীরা আরও অভিযোগ করেছেন, অতিরিক্ত টাকা নেয়ার বিষয়ে জানতে চাইলে তাদেরকে ধমক দিয়ে বের করে দেয়া হয়।
 
প্রতিষ্ঠানটির একাধিক এইচএসসি পরীক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সরকারি কলেজে কম খরচে পড়াশোনা করার আশায় ভর্তি হয়েছি। কিন্তু এখন মাসিক বেতন ২৫ টাকা ধার্য্য থাকলেও আমাদের কাছ থেকে বিভিন্ন কৌশলে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। এতে বর্তমান দুর্যোগ সময়ে অনেক শিক্ষার্থীর ফরম পূরণ অনিশ্চিত হয়ে পড়েছে।

বাবাহীন এক শিক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘এত বেশি টাকায় ফরম পূরণের কথা শুনে তার মা জানিয়েছেন ফরম পূরণ করতে পারবেনা। ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগে কলেজের শিক্ষার্থীদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসারের বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।’

অতিরিক্ত টাকা নেয়ার বিষয়ে জানতে চাইলে কলেজের ফরম পূরণ কমিটির আহ্বায়ক ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের প্রভাষক এমদাদুল হক আকন্দ দৈনিক শিক্ষাডটকমকে জানান, বোর্ড নির্ধারিত ফিয়ের সাথে ১২ মাসের বেতন ৩০০টাকা, কলেজ উন্নয়ন ফি ৩০০টাকা, স্কাউট ও রেডক্রিসেন্ট ফি জন্য ৭০টাকা নেয়া হচ্ছে। বাকি টাকার বিষয়ে প্রিন্সিপাল স্যার বলতে পারবেন। 

প্রস্তুতিমূলক পরীক্ষা অকৃতকার্য শিক্ষার্থীদের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, তারা প্রিন্সিপাল স্যারের সাথে কথা বলে ফরম পূরণ করতে পারবেন।

এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আনোয়ারোল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

এ বিষয়ে জানতে চাইলে পূর্বধলা সরকারি কলেজের প্রতি স্বাক্ষরকারী ও উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহিদ হাসান প্রিন্স দৈনিক শিক্ষাডটকমকে জানান, গত ১৬ জুন কলেজের কয়েকজন শিক্ষার্থীর মাধ্যমে কলেজে ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে বলে একটি লিখিত অভিযোগ পেয়েছি। পরে কলেজের অধ্যক্ষ সাহেবকে ডেকে বলে দেয়া হয়েছে বোর্ড নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা যেন না নেয়া হয়। এর ব্যত্যয় হলে বোর্ড থেকে কোন ব্যবস্থা নেয়া হলে দায়ী হতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামছুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বোর্ড নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা নেয়ার কোন সুযোগ নেই। এরপরও কোন প্রতিষ্ঠান অতিরিক্ত টাকা নিচ্ছে বলে লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037500858306885