সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি সরকারিকরণ নিয়ে যা বললেন মহাপরিচালক - দৈনিকশিক্ষা

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি সরকারিকরণ নিয়ে যা বললেন মহাপরিচালক

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি সরকারিকরণের দাবি নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, দাবিতো আমি পূরণ করবো না, দাবি পেশ করবো। সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের যে তালিকা করা হয়েছে তাতে অনেকে পরে এসে যুক্ত হয়েছে। অনেকে দৌড়ে এসে বাড়ির পাশের অধ্যক্ষদের সঙ্গে যোগাযোগ করে তাদের নাম অন্তর্ভুক্ত করেছে। এ ধরনের তথ্য এসেছে। কর্মচারীদের সংখ্যা পাঁচ হাজারের বেশি থাকলেও পরে তা ২০ হাজারের বেশি হয়েছে।

সোমবার দুপুরে নিজ কার্যালয়ে সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। চাকরি সরকারিকরণের দাবিতে মানববন্ধন ও সমাবেশ শেষে কর্মচারীরা মহাপরিচালকের সঙ্গে দেখা করতে এসেছিলেন।  

মহাপরিচালক জানান, যে সরকারি কলেজগুলোতে শিক্ষার্থী সংখ্যা বেশি, সে প্রতিষ্ঠানগুলোর কর্মচারীরা ভালো বেতন পাচ্ছেন। 

মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ শেষে সরকারি কলেজের বেসরকারি কর্মচারী নেতারা বলেন, ডিজি মহোদয় আমাদের দিকনির্দেশনা দিয়েছেন। এরপর আমরা সভা করে নতুন কর্মসূচি গ্রহণ করবো।

চাকরি সরকারিকরণ ও চাকরি সরকারি হওয়ার আগ পর্যন্ত সরকারি স্কেলে বেতনভাতা দেয়ার দাবি জানাচ্ছেন বিভিন্ন সরকারি কলেজের বেসরকারি কর্মচারীরা। সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এ দাবি আদায়ে মানববন্ধন ও সমাবেশ করেছেন কর্মচারীরা। সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়ন নামের একটি সংগঠনের ব্যানারে এ কর্মসূচি পালন হয়।

কর্মচারীরা বলছেন, আমরা দীর্ঘদিন ধরে সরকারি কলেজগুলোতে বেসরকারিভাবে চাকরি করে আসছি। কিন্তু এসব প্রতিষ্ঠানের সরকারি কর্মচারীদের সুযোগ-সুবিধা আমাদের বেসরকারি কর্মচারীদের থেকে অনেক বেশি। আমরা যারা

বেসরকারি কর্মচারী আছি তাদের বেতন ৫ থেকে ১০ হাজার টাকা। যদিও এ সব প্রতিষ্ঠানে সরকারি কর্মচারী থেকে বেসরকারি কর্মচারীর সংখ্যাই বেশি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০১৩ ও ২০২০ খ্রিষ্টাব্দে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু বেসরকারি কর্মচারীদের কোনো অগ্রাধিকার দেয়া হয়নি। সুপ্রিম কোর্টের একটি রিট মামলার নির্দেশনা মোতাবেক বেসরকারি কর্মচারীদের অগ্রাধিকার দেয়ার কথা থাকলেও সেই বিজ্ঞপ্তিতে নির্দেশ মানেননি অধিদপ্তর। সরকারি কলেজগুলোতে মাত্র ৫ শতাংশ কর্মচরী সরকারিভাবে কর্মরত আছেন। বাকি ৯৫ শতাংশ কর্মচারী বেসরকারিভাবে কর্মরত আছেন।

কর্মচারীদের দাবিগুলো হলো, সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োজিত বেসরকারি কর্মচারীদের নিয়োগের তারিখ থেকে চাকরি সরকারি করতে হবে, চাকরি সরকারিকরণের আগে পর্যন্ত সরকারি স্কেল অনুযায়ী বেতনভাতা দিতে হবে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. দুলাল সরদার, সাধারণ সম্পাদক মজিবুর রহমান, মহিলা বিষয়ক সম্পাদিকা অঞ্জনা রানী রায়, ঢাকা বিভাগের সভাপতি মো. আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক মো. আল আমিন, ঢাকা মহানগর সভাপতি আলী মোর্তুজাসহ বিভিন্ন সরকারি কলেজের বেসরকারি কর্মচারীরা মানববন্ধন ও সমাবেশে অংশ নেন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035638809204102