সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি মঙ্গলবার - দৈনিকশিক্ষা

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি মঙ্গলবার

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : আগামী মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি লটারি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ইতোমধ্যে সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের এসব তথ্য জানানো হয়েছে। 

জানা গেছে, অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। 

কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী রোববার সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফল প্রকাশের কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে। এদিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ পরিস্থিতিতে স্কুলে ভর্তির লটারির নতুন সময় নির্ধারণ করা হয়েছে আগামী মঙ্গলবার।

জানা গেছে, অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ ও ডিজিটাল লটারি আয়োজনে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরকে কারিগরি সহায়তা দেয়া টেলিটককে মঙ্গলবার লটারি আয়োজনে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২৮ নভেম্বর (মঙ্গলবার) সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি আয়োজনের তারিখ নির্ধারণ করা হয়েছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগামী বছর দেশের সরকারি ও সরকারিকৃত মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন ৫ লাখ ৬৩ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। সারাদেশের ৬৫৮টি সরকারি ও সরকারিকৃত বিদ্যালয়ে আসন আছে ১ লাখ ১৮ হাজার ১০৬টি। আর ২০২৪ শিক্ষাবর্ষে শুধু মহানগরী ও জেলার সদর উপজেলার বেসরকারি স্কুলগুলো মোট ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি আসন প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তি করতে চাচ্ছে৷ তবে বেসরকারি স্কুলগুলোতে আড়াই লাখের মতো শিক্ষার্থীরা ভর্তির আবেদন করেছেন। ফলে বেসরকারি স্কুলগুলোতে কয়েক লাখ আসন ফাফাঁকা থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

গত ২৪ অক্টোবর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু হয়। ভর্তির আবেদন শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) নেয়া হয়। আবেদন ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চলে। টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ১১০ ফি পরিশোধ করে শিক্ষার্থীদের সরকারি বেসরকারি স্কুলে ভর্তির আবেদন করতে হয়েছিলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0060360431671143