সরকারি মোহাম্মদপুর মডেল কলেজ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্য রোল মডেল : শিক্ষা সচিব - দৈনিকশিক্ষা

সরকারি মোহাম্মদপুর মডেল কলেজ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্য রোল মডেল : শিক্ষা সচিব

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব ও সরকারি মোহাম্মদপুর মডেল কলেজর পরিচালনা পর্ষদের সভাপতি মো. মাহবুব হোসেন বলেছেন, ভালো ফলাফল ও সহশিক্ষা কার্যক্রমে সুনাম অর্জনের জন্যই জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ ও ২০১৮ তে সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ থানার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় গৌরব অর্জন করেছে। এ কলেজটি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্য রোল মডেল। শনিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজের ১৬তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সরকারি মোহাম্মদপুর মডেল কলেজে ক্রীড়া প্রতিযোগিতা |ছবি : সংগৃহীত

সম্প্রতি থাইল্যান্ড ও দুবাইতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ডে বেস্ট ইনস্টিটিউট ও বেস্ট প্রিন্সিপাল অ্যাওয়ার্ড অর্জনের কথা উল্লেখ করে তিনি বলেন, প্রতিষ্ঠানটির সুনাম এখন দেশ হতে আন্তর্জাতিক পরিমণ্ডলেও ছড়িয়ে পড়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শুধু লেখাপড়া করলেই হবে না, সততা ও নৈতিকতার দিক ঠিক থাকলেই একজন শিক্ষার্থী প্রকৃত মানুষ হয়ে গড়ে উঠতে পারবে। নিজেকে দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষার কোনো বিকল্প নেই। নিয়মিত অধ্যবসায়ের প্রতি গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার নিরক্ষরমুক্ত দেশ গড়ার জন্য বদ্ধ পরিকর। ২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশ ও ২০৪১ খ্রিষ্টাব্দের উন্নত রাষ্ট্রে পরিণত হবো, যার নেতৃত্বে থাকবে তোমরা।

তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, সুখী-সমৃদ্ধ ও মেধাবী জাতি গড়তে আমাদের সহায়তা করুন।

২০২০ খ্রিষ্টাব্দকে মুজিববর্ষ ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, যার জন্ম না হলে এদেশ স্বাধীন হতো না সেই অবিসংবাদিত নেতাকে স্মরণ করে ২০২০ খ্রিষ্টাব্দকে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে অধ্যক্ষকে শিক্ষার্থীদের নিয়ে নতুন কিছু করারও আহ্বান জানান তিনি।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, লেখাপড়ার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের দিক থেকেও এগিয়ে এ প্রতিষ্ঠান, যা অন্যান্য প্রতিষ্ঠানের জন্য রোল মডেল।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠান প্রধান যদি সততা দক্ষতা ও সময়ানুবর্তী হয় তবে প্রতিষ্ঠানের উন্নতি হবেই। তারই উৎকৃষ্ট উদাহরণ সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, যার নেতৃত্বে প্রতিষ্ঠানের সুনাম আজ আন্তর্জাতিক পর্যায়ে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শুধু শিক্ষিত হলেই হবে না, দেশপ্রেম না থাকলে প্রকৃত মানুষ হওয়া যায় না।

তিনি সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের প্রশংসা করে বলেন, এত সুন্দর শৃংখলা রক্ষা করে একটি অনুষ্ঠান উপস্থাপন করা যায় তা দেখে আমি অভিভূত। এসময় পরিচালনা পর্ষদ ও অধ্যক্ষসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

সভাপতির বক্তৃতায় কলেজের অধ্যক্ষ লে. কর্নেল কাজী শরীফ উদ্দিন পদাতিক কলেজের বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফল ও প্রতিষ্ঠানের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিষয় তুলে ধরেন ও সকলকে ধন্যবাদ জানান। এসময় মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পরে অধ্যক্ষ আমন্ত্রিত অতিথিদেরকে নিয়ে সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে দক্ষিণ কোরিয়া শিক্ষা মন্ত্রণালয়ের স্থাপন করা বাংলাদেশের প্রথম ডিজিটাল স্মার্ট ক্লাসরুম এর কার্যক্রম দেখান। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথি ও অভিভাবকদের লাকি কুপন ড্র অনুষ্ঠিত হয় ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0058109760284424