সরকারিকরণে দুর্নীতি : শিক্ষা কর্মকর্তাকে তিরষ্কার - দৈনিকশিক্ষা

সরকারিকরণে দুর্নীতি : শিক্ষা কর্মকর্তাকে তিরষ্কার

নিজস্ব প্রতিবেদক |

সরকারিকরণের জন্য স্কুলের নাম সঠিকভাবে না পাঠানোর অভিযোগ প্রমাণিত হওয়ায় শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউনুসকে তিরষ্কার করেছে শিক্ষা মন্ত্রণালয়। চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা কর্মরত থাকার সময় তার বিরদ্ধে সরকারিকরণ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিলো। পরে সরকারিকরণের জন্য স্কুলের নাম সঠিকভাবে না পাঠানোর অভিযোগ প্রমাণিত হয় এ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে।

 

অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ‘তিরষ্কার দণ্ডে’ দণ্ডিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। তাকে তিরষ্কার করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সোমবার প্রজ্ঞাপনটি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

জানা গেছে, তিরষ্কৃত শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউনুস বর্তমানে মৌলভীবাজারের রাজনগর উপজেলায় কর্মরত আছেন। 

প্রজ্ঞাপনে মন্ত্রণালয় জানায়, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় কর্মরত থাকাকালে শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউনুসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। ২০২০ খ্রিষ্টাব্দের ১৯ আগস্ট তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করা হয়। তিনি অভিযোগের লিখিত জবাব দাখিল করেন ও ব্যক্তিগত শুনানিতে মৌখিক বক্তব্য মন্ত্রণালয়কে জানান। জবাব ও বক্তব্য পর্যালোচনা করে তার বিরুদ্ধে সরকারিকরণের লক্ষ্যে বিদ্যালয়ের নাম সঠিকভাবে না পাঠানোর অভিযোগ প্রমাণিত হয়েছে বলেও মন্ত্রণালয় প্রজ্ঞাপনে উল্লেখ করেছে। 

অভিযোগ প্রমাণিত হওয়ায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ অনুসারে তাকে তিরষ্কার দণ্ডে দণ্ডিত করা হয়েছে বলে শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়েছে। 

এ বিষয়ে মন্তব্য জানতে সোমবার দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে তিরষ্কৃত শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউনুসের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের করা হলে তিনি বলেন, সরকারিকরণের জন্য একটি স্কুলের নাম ফাইনাল করার পরে স্থানীয় রাজনৈতিক হস্তক্ষেপ ও সরকারি সিদ্ধান্তে অপর একটি স্কুল সরকারি হয়। যে স্কুলটি সরকারি হয়নি সে স্কুলের প্রধান শিক্ষক ক্ষুদ্ধ হয়ে আমার বিরুদ্ধে অভিযোগ দেন। বিষয়টি নিয়ে মন্ত্রণালয় আমাকে শোকজ করলে আমি জাবাবে বিষয়টি জানিয়েছি। পরিস্থিতির শিকার হয়ে আমাকে দণ্ডিত হতে হয়েছে। 

‘আমদের পাঠানো তালিকা অনুসারে স্কুল সরকারি হয় এমন ক্ষমতা সরকার আমাদের দেয় নি। সরকারিকরণের কাজ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তাদরকিতে হয়েছে’, যোগ করেন তিনি। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044598579406738