সরকারিকরণের দাবিতে শিক্ষকদের আন্দোলন ১০ম দিনে - দৈনিকশিক্ষা

সরকারিকরণের দাবিতে শিক্ষকদের আন্দোলন ১০ম দিনে

আমাদের বার্তা প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে আলোচনার ফল ইতিবাচক না হওয়ায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণের দাবিতে শিক্ষকদের আন্দোলন দশম দিনের মতো চলছে। 

শিক্ষক নেতারা বলছেন, তারা আজ বৃহস্পতিবারও জাতীয় প্রেস ক্লাবের সামনে আগের দিনগুলোর মতোই অবস্থান নিয়েছেন কর্মসূচি পালনকারী শিক্ষকরা। আন্দোলনরত শিক্ষকরা জানিয়েছেন, আজকের জমায়েত আরো বড়। সারা দেশ থেকে নৌ ও সড়ক পথে আরো অনেক শিক্ষক কর্মসূচি জোরদার করতে আসছেন। 

শিক্ষক নেতারা জানিয়েছেন, প্রধানমমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ছাড়া অবস্থান কর্মসূচি পালনকারীরা আন্দোলন চালিয়ে যাবেন। তারা প্রধানমন্ত্রীর সঙ্গে পাঁচ মিনিটের জন্য হলেও সাক্ষাৎ চান। প্রধানমন্ত্রী যা বলবেন সেটা মেনে নিয়েই তারা ক্লাসে ফিরে যাবেন, যোগ করেন শিক্ষক নেতারা।   


 
গতকাল বুধবার রাজধানীতে মাধ্যমিক শিক্ষা সরকারিকরণের দাবিতে অবস্থান কর্মসূচি পালনকারী শিক্ষকদের প্রতিনিধি দলের সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈঠক করেন। 

বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আগামী সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ সম্ভব নয়, তবে এ প্রক্রিয়া এগিয়ে নেয়া হবে।  

এ সময় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ নিয়ে দুটি কমিটি করার কথা জানান শিক্ষামন্ত্রী। এগুলোর একটি সরকারিকরণের যৌক্তিকতা যাচাই করবে। অপরটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আর ও সরকারিকরণ হলে কতো ব্যয় হবে তার হিসেব করবে। 

প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকারের কাছ থেকে আন্দোলন করে কিছু আদায় করে নেয়ার প্রয়োজন পড়ে না। যখন যেটা প্রয়োজন পড়ে, প্রধানমন্ত্রী নিজেই সেটা দিয়ে দেন।  

প্রসঙ্গত, মাধ্যমিক স্তরের শিক্ষা সরকারিকরণের দাবিতে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। আন্দোলনের চতুর্থ দিনে তারা শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝোলানো কর্মসূচি ঘোষণা করেন। গত রোববার থেকে ওই কর্মসূচি শুরু হয়। গত সোমবার পুলিশের সঙ্গে আন্দোলনরত শিক্ষকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় বেশ কয়েকজন শিক্ষক আহত হন। পরদিন মঙ্গলবার শিক্ষকদের ডেকে বৈঠক করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। তখন শিক্ষকদের আন্দোলন স্থগিতের খবর ছড়িয়ে পড়ে।

কিন্তু, রাতে বৈঠক করে শিক্ষকরা তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। গতকাল বুধবার শিক্ষকদের ডাকেন শিক্ষামন্ত্রী। তাদের নিয়ে বিকেল সাড়ে তিনটার দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈঠকে বসেন তিনি। এ সময় সেখানে স্বাধীনতা শিক্ষক পরিষদ নামে একটি সংগঠনের নেতারা ছিলেন। তাদের পক্ষ থেকে আন্দোলনকারীদের স্বাধীনতা বিরোধী শক্তি আখ্যা দিলে উত্তেজনা তৈরি হয়। তখন শিক্ষামন্ত্রী সামাল দিয়ে বলেন, এখানে সবাই শিক্ষক।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035290718078613