সহস্রাধিক স্কুল-কলেজ বন্যা কবলিত - দৈনিকশিক্ষা

সহস্রাধিক স্কুল-কলেজ বন্যা কবলিত

নিজস্ব প্রতিবেদক |

দেশের ১৮ জেলায় মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ১ হাজার ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান বন্যাকবলিত হয়েছে। এসব স্কুল-কলেজের ৫ লাখ ৮৪ হাজারের বেশি শিক্ষার্থী বন্যাকবলিত অবস্থায় আছেন। দেশের বিভিন্ন জেলা থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের এসব তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বর্তমানে সিলেট, সুনামগঞ্জসহ দেশের বেশ কয়েকটি জেলায় ভয়াবহ বন্যা চলছে। অধিদপ্তর থেকে পাওয়া তথ্য বলছে, গতকাল রোববার পর্যন্ত ১৮টি জেলার ৮৬টি উপজেলা বন্যাকবলিত। আর বন্যাকবলিত স্কুল-কলেজ ১ হাজার ৮৫টি। এর মধ্যে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায় এই সংখ্যা সবচেয়ে বেশি। সিলেটেই ৩৪২টি প্রতিষ্ঠান বন্যাকবলিত হয়। আর সুনামগঞ্জে ২৬৫টি ও নেত্রকোনায় ১৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। অন্যদিকে ১৮টি জেলায় ৫ লাখ ৮৪ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী বন্যাকবলিত। সংগত কারণেই সিলেট ও সুনামগঞ্জে এই সংখ্যাটি বেশি।

অধিদপ্তর আরও জানিয়েছে, গতকাল রোববার পর্যন্ত ৫৭০টি শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়। ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯১৭টিতে এখন পাঠদান কার্যক্রম পরিচালনা করা সম্ভব না। আংশিক সম্ভব ১০২টিতে।

শিক্ষাপঞ্জি অনুযায়ী, আগামী ৩ থেকে ১৯ জুলাই পর্যন্ত ১৫ দিন পবিত্র ঈদুল আজহা এবং গ্রীষ্মকালীন ছুটি আছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বন্যাকবলিত স্কুল-কলেজের তথ্য পাওয়া গেলেও প্রাথমিক বিদ্যালয়ের পূর্ণাঙ্গ তথ্য জানা যায়নি। তবে সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, সিলেট অঞ্চলের চার জেলা সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজারে মোট প্রাথমিক বিদ্যালয় আছে ৫ হাজার ৫৪টি। এর মধ্যে গত বুধবার পর্যন্ত ৩ হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত ছিল। এর মধ্যে বন্যা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয় ১ হাজার ১৪৮টি বিদ্যালয়। তবে বন্যায় প্লাবিত বিদ্যালয়ের সংখ্যা ২ হাজার ৮২৮।

বন্যার কারণে ইতিমধ্যে স্থগিত ঘোষণা করা হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। পরিস্থিতি বিবেচনা করে আসন্ন ঈদের পর আবার এই পরীক্ষা নেয়ার নতুন সূচি ঘোষণা করা হবে বলে ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0071051120758057