সাত কলেজের বাণিজ্য ইউনিটের ফল প্রকাশ - দৈনিকশিক্ষা

সাত কলেজের বাণিজ্য ইউনিটের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বুধবার (৩১ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এ ফল প্রকাশিত হয়। ভর্তিচ্ছুরা তাদের আইডি লগইন করে ফল দেখতে পারছেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান নিশ্চিত করেছেন।

এর আগে, গত শুক্রবার (২৬ আগস্ট) রাজধানীর আটটি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ।

ভর্তি পরীক্ষার ১০০ নম্বরবন্টন ছিলো- বাংলা ২০, ইংরেজি ২০, হিসাববিজ্ঞান ২০, ব্যবসায় নীতি ও প্রয়োগ ২০ এবং মার্কেটিং/ফিন্যান্স এন্ড ব্যাংকিং থেকে যেকোনো একটির উত্তর করতে হয়েছে। এটাতেও নম্বর ছিল ২০। উচ্চমাধ্যমিক পর্যায়ে বাংলা ও ইংরেজিসহ অনুসৃত পাঠ্যক্রমের ভিত্তিতে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হয়।

ফল যেভাবে তৈরি হয়েছে

ভর্তি পরীক্ষা প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রাপ্ত নম্বর/গ্রেডের ভিত্তিতে মেধাতালিকা নির্ধারণ করা হয়েছে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়।

এজন্য শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত নম্বরের জিপিএর ১০ নম্বর এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর ১০ নম্বরে রূপান্তর করে এই দুইয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের বাণিজ্য ইউনিটের ইউনিটে পাঁচ হাজার ৩১০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৬ হাজার ৪৪০ জন ভর্তিচ্ছু।

আসন সংখ্যা

ঢাকা কলেজে ৬০০, কবি নজরুল সরকারি কলেজে ৭০০, ইডেন মহিলা কলেজে ১,০৫৫, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১৩০, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৪০০, সরকারি বাঙলা কলেজে ৯৬০ এবং সরকারি তিতুমীর কলেজে ১,৪৬৫টি আসন রয়েছে। সবগুলো কলেজে মিলিয়ে অনুষদটিতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি।

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0034539699554443