সিমাগো র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে ১৩তম রাজশাহী বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

সিমাগো র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে ১৩তম রাজশাহী বিশ্ববিদ্যালয়

দৈনিক শিক্ষাডটকম, রাবি |

দৈনিক শিক্ষাডটকম, রাবি : স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২৪ খ্রিষ্টাব্দের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এবারের তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। বাংলাদেশের সেরা এই বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৩তম।

এই র‌্যাঙ্কিংয়ের তথ্য ঘেঁটে দেখা গেছে, গত বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ১৭তম। ২০২২ ও ২০২১ খ্রিষ্টাব্দে ১২তম, ২০২০ খ্রিষ্টাব্দে ৬তম, ২০১৯ খ্রিষ্টাব্দে ৫ম ও ২০১৮ খ্রিষ্টাব্দে রাবির অবস্থান ছিলো ৪র্থ। অর্থাৎ গত ৬ বছরে এই র‌্যাঙ্কিংয়ে ক্রমাগতভাবে রাবির অবস্থান পেছালেও এ বছর উন্নতি হয়েছে।

গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে।

সিমাগো ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪ অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেশে যথাক্রমে ২৩তম, ৪র্থ ও ৩০তম। আর এ তিনটি বিষয় মিলে রাবির সার্বিক অবস্থান দেশে ১৩তম। তবে ২০২৩ খ্রিষ্টাব্দে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে রাবির অবস্থান ছিলো দেশে যথাক্রমে ১২তম, ২য় ও ২৬তম। এর মানে দাঁড়াচ্ছে, আলাদা আলাদাভাবে তিন সূচকেই গতবছর থেকে রাবি এ বছর পিছিয়ে পড়েছে।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, এটা আমাদের জন্য অনেক আনন্দের খবর। কারণ এখন বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং দিয়েই মান-মর্যাদা রক্ষা করা হচ্ছে। এই র‌্যাঙ্কিংয়ে উপরে ওঠার ক্ষেত্রে শুধু বিশ্ববিদ্যালয়ের প্রশাসনই নয়, বরং যাঁরা গবেষণা করছেন, শিক্ষক-শিক্ষার্থীদের সমান অবদান রয়েছে। এই র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে প্রমাণিত হয় যে, আমরা যদি সবাই মিলে ইচ্ছা করি ও কাজ করি, তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি ভালো জায়গায় পৌঁছে দিতে পারবো। আমি বলবো, সামনের দিনগুলোতে যেন শিক্ষক-শিক্ষার্থীরা ও বিভাগগুলো আরো সচেষ্ট হয়, যাতে বিভাগগুলোর শিক্ষাদান ও উন্নত মানের গবেষণাগুলো নিয়মিত হয়।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035710334777832