সীমান্তে গোলাগুলি : এসএসসির কেন্দ্র পরিবর্তনের ভাবনা সরকারের - দৈনিকশিক্ষা

সীমান্তে গোলাগুলি : এসএসসির কেন্দ্র পরিবর্তনের ভাবনা সরকারের

দৈনিকশিক্ষা ডেস্ক |

মিয়ানমার সীমান্ত এলাকায় কয়েকদিন ধরেই থেমে থেমে চলছে গোলাগুলি। এ নিয়ে সীমান্তে বিভিন্ন জেলায় আতঙ্ক বিরাজ করছে। এরই মধ্যে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। কোনো কেন্দ্রে পরীক্ষার সুষ্ঠু পরিবেশ না থাকলে বা গোলাগুলি পরিস্থিতির অবনতি হলে সেগুলো পরিবর্তনের ভাবনায় রেখেছে শিক্ষা বোর্ড। আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে নিতে সম্প্রতি জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা রক্ষাকারী কমিটির সভা অনুষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।  প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায়, সভায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানান, বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী ঘুমধুম এলাকায় সাম্প্রতিক সময়ে সীমান্তের ওপারে মিয়ানমারের সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের চলমান সংঘর্ষের ঘটনায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। পরিস্থিতির অবনতি হলে, সীমান্ত এলাকার কোনো কেন্দ্রে পরীক্ষার সুষ্ঠু পরিবেশ না থাকলে প্রয়োজনে কেন্দ্র পরিবর্তন করা হবে। এদিকে গতকালও মিয়ানমারের রাখাইন রাজ্যের ওয়ালিডং পাহাড়ে সকাল থেকে থেমে থেমে গোলাগুলির ঘটনা ঘটে। নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা ফেরদৌস গণমাধ্যমকে জানিয়েছেন, মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলির শব্দ এপারের লোকজনের কানে আসছে। এ নিয়ে মানুষ আতঙ্কে রয়েছেন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারের সঙ্গে গতকাল কথা হয় প্রতিবেদকের। তিনি বলেন, বান্দরবানের ঘুমধুম এলাকায় একটি কেন্দ্র রয়েছে সেখান থেকে ১৫ কিলোমিটার দূরে বিপজ্জনক অবস্থা।

কেন্দ্রে এখন পর্যন্ত খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়নি। এ ছাড়া বিভিন্ন কেন্দ্র রয়েছে। আমি স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলে রেখেছি। কেন্দ্র পরিবর্তন করতে হলে নানা বিষয় আমলে নিতে হবে। স্কুলের অবস্থান, শিক্ষার্থীরা কোথা থেকে পরীক্ষার কেন্দ্রে আসবে, এ ছাড়া আরও অনেককিছু ভাবতে হবে। সবদিক বিবেচনা করে কেন্দ্র পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়েছে। চেয়ারম্যান বলেন, এখনো তেমন পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে পরিস্থিতির অবনতি হলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। সীমান্ত এলাকায় এসএসসি ও সমমান পরীক্ষার কতগুলো কেন্দ্র রয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি বোর্ডের চেয়ারম্যান।

জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা রক্ষাকারী কমিটির সভায় আরও কিছু সিদ্ধান্ত হয়। এগুলোর মধ্যে রয়েছে- পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে সাইবার সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির বিষয়ে সাইবার পুলিশ সেন্টার, সিআইডি বাংলাদেশ সার্বক্ষণিক মনিটরিং করবে।

প্রশ্নপত্র ফঁাঁসমুক্ত ও প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত পরিবেশে এসএসসি ও সমমান পরীক্ষা নিতে তারা তৎপর থাকবেন। পরীক্ষার্থী ও অভিভাবকরা যেন কোনো অনৈতিক কাজে বা প্রতারণার ফাঁদে না জড়ান এ জন্য সবাইকে দায়িত্বশীল ও সচেতন হওয়ার আহ্বান জানানো হয়। পাবলিক পরীক্ষা নিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নফাঁসের গুজব সৃষ্টি করলে দ্রুত সেগুলো বন্ধ করতে বিটিআরসি প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করবে বলে সভায় জানানো হয়।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033290386199951