সুসংবাদ ৪,৭৯৫ শিক্ষক-কর্মচারীর - দৈনিকশিক্ষা

সুসংবাদ ৪,৭৯৫ শিক্ষক-কর্মচারীর

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী জাতীয়করণ হওয়া ১০০ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ প্রক্রিয়া চূড়ান্ত হতে যাচ্ছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ওই সব প্রতিষ্ঠানের জন্য ৪ হাজার ৭৯৫টিসহ মোট ৯ হাজার ৩০২টি পদ সৃষ্টি করতে যাচ্ছে সরকার।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে আজ বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির বৈঠক হওয়ার কথা। সেখানে অনুমোদনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগসহ সরকারের অন্তত ৮টি মন্ত্রণালয় ও বিভাগের এ বিষয়ে ১৩টি প্রস্তাব উপস্থাপন করা হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী দেশের ৩০২টি বেসরকারি কলেজ ২০১৬ সালের ১৭ জুন সরকারীকরণ হয়। একই বছরের ৩০ জুন এসব কলেজের নিয়োগ ও অর্থ ব্যয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। এরপর পর্যায়ক্রমে সব কলেজের শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠানের মূল কাগজপত্র যাচাই-বাছাই শুরু হয়। যাচাই-বাছাই শেষে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের সম্মতি নেওয়াসহ সব ধরনের প্রক্রিয়া শেষে প্রথম দফায় ১০০টি কলেজের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ প্রস্তাবের সার-সংক্ষেপ প্রস্তুত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এসব কলেজ

সরকারীকরণের আগে কর্মরত শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের জন্য ৪ হাজার ৭৯৫টি পদ সৃষ্টির প্রস্তাব রয়েছে তাতে।

সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন আত্তীকরণ হওয়া কলেজশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সরকারি কলেজশিক্ষক ফোরামের (বাসকশিফো) সভাপতি আবুল কালাম আজাদ। তিনি বলেন, ‘সচিব কমিটি অনুমোদনের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এত দিনের ভোগান্তি দূর হবে বলে আমার বিশ্বাস। বাকি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের দ্রুত আত্তীকরণের ব্যবস্থা নিতেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ রইল।’

জানা যায়, ১৪টি সরকারি মেডিকেল কলেজের এন্ডোক্রাইনোলজি ও মেটাবলিজম বিভাগের জন্য রাজস্ব খাতে স্থায়ী ১৭টি পদ এবং ২৬টি সরকারি মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের জন্য রাজস্ব খাতের ১২২টি ক্যাডার পদ সৃজনের প্রস্তাব উঠতে পারে সচিব কমিটিতে। 

পাশাপাশি সমাজসেবা অধিদপ্তরের জন্য রাজস্ব খাতের অস্থায়ী ২০২টি পদ এবং সহকারী সমাজসেবা অফিসারের ৫৫টি পদ সৃজনের প্রস্তাব তোলা হতে পারে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0031049251556396