স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যে পড়ার সুযোগ - দৈনিকশিক্ষা

স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যে পড়ার সুযোগ

দৈনিকশিক্ষা ডেস্ক |

লন্ডনের ইমপেরিয়াল কলেজের বিশ্বব্যাপী সুখ্যাতি রয়েছে। প্রতিষ্ঠানটি এবার ৫০ জন পিএইচডি গবেষককে প্রেসিডেন্টস পিএইচডি স্কলারশিপ দেবে। স্নাতক বা স্নাতকোত্তর সম্পন্নকারী যাঁরা পিএইচডি করতে চান, তাঁরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

সুযোগ-সুবিধা
বৃত্তিপ্রাপ্ত ৫০ জনকে সাড়ে তিন বছরের অধ্যয়নের সময় নিম্নলিখিত সহায়তা দেওয়া হবে 
• টিউশন ফির জন্য সম্পূর্ণ তহবিল। ফলে শিক্ষার্থীকে কোনো টিউশন ফি দিতে হবে না। 
• জীবনযাত্রার খরচে সহায়তা করার জন্য প্রতিবছর ২৫,১৫০ পাউন্ড হারে উপবৃত্তি রয়েছে। 
• অধ্যয়নের প্রথম ৩ বছরের জন্য বার্ষিক ২,০০০ পাউন্ড হারে একটি ভোগ্য তহবিল দেওয়া হবে। 
• গ্র্যাজুয়েট স্কুলের ইভেন্টগুলোতে অংশগ্রহণের সুযোগ থাকছে। 
• এ ছাড়া ইমপেরিয়ালে স্নাতকোত্তরদের জন্য থাকা সেবাসমূহে সম্পূর্ণ পরিসরে অ্যাকসেস রয়েছে। পাশাপাশি পেশাদার দক্ষতা কোর্সের সুযোগও থাকবে।

আবেদনের যোগ্যতা
• প্রার্থীদের অবশ্যই স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিতে প্রথম শ্রেণি বা সমমানের প্রাপ্তি হতে হবে। 
• প্রার্থীদের অবশ্যই স্নাতকোত্তরে ডিস্টিংশন থাকতে হবে।
• এই বৃত্তির আওতায় এমন প্রার্থীরাও সুযোগ পাবেন, যাঁরা স্নাতকোত্তর স্তরে শ্রেষ্ঠত্ব প্রদর্শন করেছেন, কিন্তু প্রথম শ্রেণির স্নাতক ডিগ্রি অর্জন করেননি, তাঁরা এই স্কিমে আবেদন করতে পারবেন। 
• যুক্তরাজ্য এবং বিশ্বব্যাপী প্রতিভাবান প্রার্থীদের কাছ থেকে আবেদন নেওয়া হবে। জাতীয়তার ওপর কোনো বিধিনিষেধ নেই, যদিও কিছু বিভাগ আন্তর্জাতিক প্রার্থীদের ভর্তি করবে না। 
• এই বৃত্তির আওতায় শুধু নতুন পিএইচডি আবেদনকারীরা পড়তে পারবেন। বর্তমানে ইমপেরিয়াল কলেজের পিএইচডি অধ্যয়নরত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য বিবেচিত নন।

যেসব বিষয়ে পড়া যাবে 

অ্যারোনটিকস, বায়োইঞ্জিনিয়ারিং, রাসায়নিক প্রকৌশল, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটিং, ডিজাইন ইঞ্জিনিয়ারিং, আর্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রসায়ন, লাইফ সায়েন্স, গণিত, পদার্থবিদ্যা, এনভায়রনমেন্টাল পলিসি, পাবলিক হেলথ, সার্জারি অ্যান্ড ক্যানসারসহ আরও অনেক বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। 

আবেদন যেভাবে
এই বৃত্তির জন্য আলাদা করে আবেদন ফরম নেই। অনলাইন ভর্তি পদ্ধতির মাধ্যমে ইমপেরিয়াল কলেজে অধ্যয়নের জন্য ভর্তির আবেদনপত্র জমা দিতে হবে। এরপর ভর্তি করা বিভাগ আপনাকে একাডেমিক যোগ্যতা এবং সম্ভাবনার ভিত্তিতে বৃত্তির জন্য প্রসেসিং করবে। ভর্তি প্রক্রিয়ার জন্য বৃত্তিনির্দিষ্ট কিছু নির্দেশ মানতে হবে। এ ছাড়া আপনাকে অবশ্যই পছন্দের বিভাগ দ্বারা বর্ণিত অতিরিক্ত যোগ্যতা পূরণ করতে হবে। আবেদনের শেষ তারিখ ৬ নভেম্বর, ২০২৩। 

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0031049251556396