স্কুল-কলেজ খুললে ক্লাস সমন্বয়ের দায়িত্ব শিক্ষকদেরই - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজ খুললে ক্লাস সমন্বয়ের দায়িত্ব শিক্ষকদেরই

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলছে। শুরুতে ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিনই ক্লাস করা হবে। আর অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন করে ক্লাস হবে। আর শিক্ষার্থীদের ক্লাস সমন্বয়ের দায়িত্ব পালন করবেন প্রাতিষ্ঠান প্রধান ও শিক্ষকরাই। এ জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে কোনো রুটিন প্রকাশ করা হবে না। তবে, শিক্ষকরা কিভাবে ক্লাস রুটিন সাজাবেন সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হবে। আর মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা বিষয়টি তদারকি করবেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে সভায় এমনটাই সিদ্ধান্ত নিচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সভা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষকদের সাথে আলোচনার এক পর্যায়ে একটি মৌলিক রুটিন তৈরি নিয়ে কথা হয়েছিল। কিন্তু প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থী ও অবকাঠামোগত দিক বিবেচনা করে মৌলিক রুটিন করা সিদ্ধান্ত হচ্ছে না। শিক্ষকরা ও প্রতিষ্ঠান প্রধানরা নিজেরাই সমন্বয় করে ক্লাস নেবেন। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। 

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর খুলছে। শিক্ষকরা খুবই খুশি। তারা এ বিষয়ে আন্তরিক। শিক্ষকরা নিজেরাই সমন্বয় করবেন কিভাবে তারা ক্লাসগুলো নেবেন। তবে, মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিষয়টি তদারকি করবেন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক মো. বেলাল হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আলোচনার এক পর্যায়ে মৌলিক রুটিন নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু মৌলিক রুটিন দেওয়াটা ঠিক হবেনা। এক একটি প্রতিষ্ঠানের অবকাঠামোগত সক্ষমতা এক এক রকম। আবার শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত প্রাথমিক শাখা রয়েছে। তাই আমরা তাদের ওপর কিছু চাপিয়ে দিতে চাচ্ছিনা।

তিনি আরও বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। আমরা চাচ্ছি প্রতিষ্ঠান কর্তৃপক্ষই ঠিক করবে কোন কোন দিন কোন শিক্ষার্থীদের ক্লাস নেবেন। আমরা অধিদপ্তর থেকে মৌলিক কোন রুটিন নয় বরং, রুটিন কিভাবে হবে সে বিষয়ে নির্দেশনা দিতে চাচ্ছি। 

শিক্ষা অধিদপ্তরের পরিচালক আরও বলেন, মাননীয় শিক্ষামন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিনই ক্লাস করানো হবে। তা নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হবে অধিদপ্তরের পক্ষ থেকে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0043728351593018