স্কুল-কলেজ খুললো, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজ খুললো, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি |

অবসান হলো দীর্ঘ অপেক্ষার। করোনা সংক্রমণ কমায় অবশেষে স্কুল-কলেজ খুললো। ছাত্রছাত্রীরা ফিরলো স্কুল আঙিনায়। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে প্রাণ ফিরে পেয়েছে বিদ্যালয় প্রাঙ্গণ।  সারা দেশের মত রোববার (১২ সেপ্টেম্বর) ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার সবগুলো স্কুল খুলেছে। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সকাল থেকে স্কুলে আসতে থাকে শিক্ষার্থীরা। বিদ্যালয়ে প্রবেশের আগে থার্মাল স্ক্যানার দিয়ে ছাত্রছাত্রীদের তাপমাত্রা মেপে নিশ্চিত করা হয় শারীরিক সুস্থ্যতা। বেসিনে সাবান পানি দিয়ে হাত ধুয়ে নিজ নিজ ক্লাস রুমে যায় শিক্ষার্থীরা। বিদ্যালয় খোলার প্রথম দিনে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে ছিল উৎসাহ-উদ্দীপনা। বিদ্যালয়গুলোও যেন সেজেছে নতুন সাজে।

খোঁজ নিয়ে জানা গেছে, আখাউড়া উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও দাখিল মাদরাসাসহ ১৪১টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে প্রাথমিক বিদালয় ৫৪টি, কিন্ডারগার্টেন ৬৩টি, মাধ্যমিক বিদ্যালয় ১৬টি, দাখিল মাদরাসা ৬টি ও ২ টি কলেজ রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৫০  হাজার ছাত্রছাত্রী রয়েছে।

সরজমিনে বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের গিয়ে দেখা যায়, প্রধান ফটকে ‘নো মাস্ক, নো স্কুল’ লেখা ব্যানার টানানো হয়েছে।  প্রবেশ পথে সাদা রং দিয়ে গোল বৃত্ত এঁকে সামাজিক দূরত্ব তৈরি করা হয়েছে। ছাত্রছাত্রীরা নির্ধারিত পোষাক ও মাস্ক পরিধান করে স্কুলে প্রবেশ করেছে। শিক্ষকরা তাপমাত্রা মাপার যন্ত্র দিয়ে ছাত্রছাত্রীদের তাপমাত্রা মেপে সুস্থ্যতা নিশ্চিত করছেন। স্কুলের মূল গেট অতিক্রম করেই শিক্ষার্থীরা আনন্দ-উল্লাস প্রকাশ করছে। 

আখাউড়া নাছরীন নবী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, প্রধান শিক্ষকসহ কয়েকজন শিক্ষক বিদ্যালয়ের গেটে দাঁড়িয়ে হাততালি দিয়ে ছাত্রীদেরকে স্বাগত জানায়। মাপা হয় তাপমাত্রা। ছাত্রীরা সাবান-পানি দিয়ে হাত ধুয়ে হাসিমুখে ক্লাশে যায়। এসময় কেউ কেউ ডান হাতের দুই আঙ্গুল উঁচিয়ে ভি চিহ্ন দেখিয়ে আনন্দ প্রকাশ করে। অনেকদিন পর সহপাঠীদের দেখতে  হাসি-ঠাট্টায় মেতে উঠে।  

ছবি : আখাউড়া প্রতিনিধি

এছাড়াও খড়মপুর কল্লা শহীদ দাখিল মাদরাসা, নাছরীন নবী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, আমোদাবাদ শাহ আলম উচ্চ বিদ্যালয়, রামধনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, খড়মপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেবগ্রাম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে একই দৃশ্য দেখা গেছে। প্রতিটি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। ছাত্রছাত্রীরা সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রেণিকক্ষে বসেছে। শিক্ষকরা মাস্ক পরিধান করে পাঠদান করান। রামধনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কয়েকজন ছাত্র দোলনায় দুলে আনন্দ করে। 

এসময় সুষ্মিতা, টুম্পা, হৃদয়, অর্নবসহ কয়েকজন ছাত্রছাত্রী দৈনিক শিক্ষাডটকমকে জানায়, দীর্ঘ দিন পর স্কুলে আসতে পেরে তারা আনন্দিত। স্যারদের সাথে দেখা হয়েছে, সহপাঠীদের সাথে দেখা হওয়ায় তারা খুশি। 

ছবি : আখাউড়া প্রতিনিধি

রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাধাকৃষ্ণ নুনীয়া দৈনিক শিক্ষাডটকমকে বলেন, দীর্ঘ দিন পর ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে এসেছে এজন্য আমাদের খুব ভালো লাগছে।  শিক্ষকরা সরকারি নির্দেশনা মোতাবেক পাঠদান করাতে পারব। এতে ছাত্রছাত্রীরা উপকৃত হবে।
 
এ ব্যপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শওকত আকবর খান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক সব প্রস্ততি সম্পন্ন করে বিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের ভালো উপস্থিতিও ছিল। ধীরে ধীরে উপস্থিতি আরও বাড়বে। 

ছবি : আখাউড়া প্রতিনিধি

জানতে চাইলে সহকারী শিক্ষা কর্মকর্তা মো. লুৎফুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পরিস্কার পরিচ্ছন্ন ও সুন্দর পরিবেশ নিশ্চিত করে বিদ্যালয় খোলা হয়েছে। ছাত্রছাত্রীরাও বিদ্যালয়ে আসতে পেরে আনন্দিত। শিক্ষকরাও উপস্থিত ছিলেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0063519477844238