স্কুল-কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের ‘আগস্ট ১৯৭৫’ সিনেমা দেখানোর নির্দেশ - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের ‘আগস্ট ১৯৭৫’ সিনেমা দেখানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার নির্মম কাহিনীর আলো নির্মিত বিশেষ চলচ্চিত্র ‘আগস্ট ১৯৭৫’ সব স্কুল-কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের দেখানোর নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। সিনেবাজ অ্যাপ ও ওয়েবসাইট থেকে সিনেমাটি বিনামূল্যে শিক্ষক শিক্ষার্থীদের দেখানোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সব স্কুল-কলেজকে। 

বুধবার (১৩ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব সরকারি বেসরকারি স্কুল-কলেজে প্রধান ও মাঠ পর্যায়ের শিক্ষাকর্মকর্তাদের এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। 

এতে অধিদপ্তর বলেছে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে হত্যার সঠিক ইতিহাস নতুন প্রজন্ম ও বিশ্ববাসীকে বিস্তৃতভাবে জানানোর লক্ষ্যে সিনেবাজ লিমিটেড নির্মিত ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি সিনেবাজের ওয়েবসাইট ও অ্যাপ থেকে বিনামূল্যে দেখা যাবে। 

তাই, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি বিনামূল্যে সিনেবাজের ওয়েবসাইট (www.cinebaz.com) ও অ্যাপ থেকে শিক্ষক শিক্ষার্থীদের দেখানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, ১৯৭৫ খ্রিষ্টাব্দে ১৫ আগস্ট শেষ রাত থেকে ১৬ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মরদেহ দাফন পর্যন্ত কী ঘটেছিল; ইতিহাসের সেই নির্মম কাহিনির আলোকে এই সিনেমাটি নির্মাণ করা হয়েছে।

‘আগস্ট ১৯৭৫’ সিনেমার কাহিনী ও চিত্রনাট্য করেছেন শামীম আহমেদ রনী।  এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, তৌকীর আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, তানভীন সুইটি, তাসকিন রহমান, আনিসুর রহমান মিলন, মাজনুন মিজান, শাহেদ আলী, শহিদুজ্জামান সেলিম, তুষার খান, ফজলুর রহমান বাবু, মাসুমা রহমান নাবিলা, আমান রেজাসহ অনেকে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0030989646911621