স্কুলে ভর্তি: এক দিন ঘাটতিতেই বছর লস - দৈনিকশিক্ষা

স্কুলে ভর্তি: এক দিন ঘাটতিতেই বছর লস

রুম্মান তূর্য |

আগামী চার জানুয়ারি বয়স আট পূর্ণ হচ্ছে মিহানের (ছদ্মনাম)। একটি মিশনারি স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র তিনি। কিন্তু তার মন খারাপ। কারণ রাজধানীর যে মিশনারি স্কুলে তিনি পড়েন সেখানে তৃতীয় শ্রেণিতে পড়ার সুযোগ নেই। আর অন্য প্রতিষ্ঠানে ভর্তির আবেদনও করতে পারছেন না। কারণ আগামী ৩১ ডিসেম্বর তার বয়স আট পূর্ণ হবে না। দ্বিতীয় শ্রেণির তুখোড় শিক্ষার্থী হলেও মিহানকে এ শ্রেণিতেই ফের পড়তে হবে। এমনটাই পরামর্শ দিচ্ছেন সবাই।

মিহানের বাবা দৈনিক আমাদের বার্তাকে বলেন, চৌঠা জানুয়ারি মিহানের অষ্টম জন্মদিন। চারদিন সময়ের জন্য তাকে আবার দ্বিতীয় শ্রেণিতে ভর্তির পরামর্শ দিচ্ছেন সবাই। এ চারদিনের জন্য বাচ্চাটার এক বছর সময় লস হচ্ছে। 

জানা গেছে, ২০২৪ শিক্ষাবর্ষের জন্য ভর্তির আবেদনের সময় শেষ হচ্ছে আগামীকাল। বয়স ছয় পূর্ণ না হলেও প্রথম শ্রেণিতে, সাত পূর্ণ না হলে দ্বিতীয় শ্রেণিতে ও আট পূর্ণ না হলে তৃতীয় শ্রেণিতে ভর্তির আবেদন করা যাচ্ছে না। এই ভর্তির আবেদন প্রক্রিয়া ও লটারি তদারকির দায়িত্বে আছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জাতীয় শিক্ষানীতি অনুসারে আগামী বছর সরকারি-বেসরকারি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ছয় বছরের বেশি হতে হবে। এ ধারাবাহিকতায় দ্বিতীয় শ্রেণিতে ভর্তির বয়স সাত বছরের বেশি ও তৃতীয় শ্রেণিতে আট বছরের বেশি হতে হবে। শিক্ষার্থীর নির্ধারিত বয়স একদিন কম হলেও ভর্তি হতে পারবেন না। অর্থাৎ শিক্ষাবর্ষের প্রথম দিন ১ জানুয়ারি ছয় বছর পূর্ণ হওয়ার একদিন কম হলে শিক্ষার্থী প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবেন না। একইভাবে ১ জানুয়ারি সাত বছর পূর্ণ হওয়ার একদিন আগে দ্বিতীয় শ্রেণিতে ও আট বছর পূর্ণ হওয়ার একদিন আগে তৃতীয় শ্রেণিতে ভর্তি হতে পারবেন না। 

এ বিষয়ে ভর্তি কমিটির সদস্য সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক উইংয়ের উপপরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন দৈনিক আমাদের বার্তাকে জানান, জাতীয় শিক্ষানীতি অনুসরণ করে ভর্তি শুরু হওয়ার তৃতীয় বছর চলছে। এখন যারা তৃতীয় শ্রেণিতে ভর্তি হবেন তারা ছয় বছরের বেশি বয়সে প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছিলেন। তারা আট বছর পূর্ণ হওয়ার পরই এবার তৃতীয় শ্রেণিতে ভর্তি হবেন। আর গতবছর যারা ছয় বছর পূর্ণ করে প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছিলেন তারা এবছর সাত বছর পূর্ণ করে দ্বিতীয় শ্রেণিতে ভর্তি হবেন। আর প্রথম শ্রেণির শিক্ষার্থীরা ছয় বছর পূর্ণ করে ভর্তি হবেন। এক্ষেত্রে আগামী বছরে প্রথম শ্রেণিতে ভর্তি হতে ৩১ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীর বয়স ছয় বছর হতে হবে। এর একদিন কম হলেও শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই। তবে চতুর্থ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে এতোটা কড়াকড়ি নেই। কারণ এসব শিক্ষার্থী যখন স্কুলে ভর্তি হয়েছিলেন তখন ছয় বছর পূর্ণ করে প্রথম শ্রেণিতে ভর্তির বাধ্যবাধকতা ছিলো না। তাই তাদের ক্ষেত্রে বিষয়টি একটু শিথিল। তবে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ভর্তিতে শিক্ষানীতি অনুসারে বয়স নিশ্চিত করা হবে। 

মিহানের বিষয়ে জানতে চাইলে তিনি প্রশ্ন করেন, কোন স্কুলে পড়ছে। মিশনারি স্কুলটির কথা জানালে তিনি বলেন, ওই স্কুলগুলো কেন্দ্রীয় ভর্তির আন্তর্গত না। তারা নিজেদের মতো ভর্তি কার্যক্রম চালায়।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষ বিবেচিত হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ হিসেবে ৩১ ডিসেম্বরে যাদের বয়স ছয় বছর পূর্ণ হচ্ছে তাদের ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তি করা যাবে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন।ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল - dainik shiksha ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032501220703125