স্কুলে ভর্তির আবেদনে বয়স জটিলতা - দৈনিকশিক্ষা

স্কুলে ভর্তির আবেদনে বয়স জটিলতা

মিথিলা মুক্তা |

আগামী শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি কার্যক্রম অন্যান্য বছরের তুলনায় একমাস এগিয়ে আনা হয়েছে। এতে বিপাকে পড়েছেন অসংখ্য অভিভাবক। কারণ আগামী ডিসেম্বরের মধ্যে যেসব শিশুর বয়স ছয় বছরের বেশি হচ্ছে তাদের প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করা যাচ্ছে না। অভিভাবকরা এমন অভিযোগ জানিয়েছেন দৈনিক আমাদের বার্তাকে।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষ বিবেচিত হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ হিসেবেও ৩১ ডিসেম্বরে যাদের বয়স ছয় বছর পূর্ণ হচ্ছে তাদের ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তি নেয়া যাবে। অভিভাবকদের অভিযোগ, যেসব শিক্ষার্থীর বয়স ডিসেম্বর মাসে ছয় বছর পূর্ণ হচ্ছে তারা সফটওয়্যারে আবেদন করতে পারছেন না। অথচ ২০২৪ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি তাদের বয়স ছয় বছরের বেশি হবে। সে হিসেবে তারা স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবেন।

গত ২৪ অক্টোবর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু হয়েছে। ভর্তির আবেদন শুধু অনলাইনে করা যায়। আবেদন ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চলবে। ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে এই ফি দেয়া যাবে।

হাবিবুর রহমান নামের একজন ব্যাংকার অভিভাবক দৈনিক আমাদের বার্তাকে জানান, আমার ছেলের বয়স আগামী ৩০ ডিসেম্বর ছয় বছর পূর্ণ হচ্ছে। ১ জানুয়ারিতে ছয় বছরের বেশি বয়স হবে। কিন্তু আমি টেলিটকের ওয়েবসাইট (কেন্দ্রীয় ভর্তির ওয়েবসাইট) একাধিকবার আবেদনের চেষ্টা করেছি...আবেদন নিচ্ছে না।

জান্নাতুল ফেরদৌস নামের একজন অভিভাবক দৈনিক আমাদের বার্তাকে জানান, আগামী ২৩ ডিসেম্বর আমার মেয়ের বয়স ছয় বছর পূর্ণ হচ্ছে। আগামী ১ জানুয়ারি মেয়ের বয়স ছয় বছর ৯ দিন হবে। আমি মেয়েকে প্রথম শ্রেণিতে ভর্তি করাবো। কিন্তু অনলাইনে আমার আবেদন নিচ্ছে না। অনলাইনে মেয়ের ভর্তির আবেদন ফরম পূরণ করতে গেলে টেলিটক থেকে বার্তা দেয়া হচ্ছে বাচ্চার বয়স ছয় বছর পূর্ণ হয়নি। এই জটিলতা নিরসনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুরোধ জানিয়েছেন জান্নাতুল।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন দৈনিক আমাদের বার্তাকে জানান, এ অভিযোগটি অধিদপ্তরের নজরে এসেছে। যেসব শিক্ষার্থীর বয়স চলতি বছরের ৩১ ডিসেম্বর ছয় বছর পূর্ণ হবে তারাই প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবেন। বিষয়টি নিয়ে ভর্তির বিষয়ে অধিদপ্তরকে কারিগরি সহায়তা দেয়া প্রতিষ্ঠান টেলিটকের সঙ্গে আলোচনা হয়েছে। রোববারও আলোচনা হয়েছে। টেলিটক শিক্ষা অধিদপ্তরকে জানিয়েছে, যাদের বয়স চলতি বছরের ৩১ ডিসেম্বর ছয় বছর পূর্ণ হবে তাদের আবেদন অনলাইনে নেয়া হবে।

রাজধানীর কালশী ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন মিলন দৈনিক আমাদের বার্তাকে বলেন, আমি যতটুকু জানি, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শিশুর বয়স ছয় বছর পূর্ণ হলেই তাকে প্রথম শ্রেণিতে ভর্তি নিতে হবে। আমরা যেভাবেই ভর্তি নেবো। এবার যেহেতু ভর্তি কার্যক্রম একমাস এগিয়ে নেয়া হয়েছে, সেজন্য বয়সের বিষয়টিও পরিষ্কার করে সফটওয়্যারও তৈরি করা উচিত ছিল। এই সফটওয়্যারের ভুলের কারণে শিশুরা ক্ষতিগ্রস্ত হবে কেনো? 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.017036914825439