স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে ক্লাস শুরুর প্রস্তুতির তথ্য চায় অধিদপ্তর - দৈনিকশিক্ষা

স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে ক্লাস শুরুর প্রস্তুতির তথ্য চায় অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

করোনা মাহামারিতে এক বছরের বেশি সময় বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খুলছে। স্বাস্থ্যবিধি মেনে ৩০ মার্চ থেকে ক্লাস শুরু করা হবে। এ পরিস্থিতিতে স্কুল-কলেজগুলোতে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরুর প্রস্তুতির তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নিজ নিজ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রস্তুতি সম্পর্কে অধিদপ্তরকে জানাতে বলা হয়েছে। 

বুধবার (৩ মার্চ) অধিদপ্তর থেকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো এক চিঠিতে এসব তথ্য জানা গেছে।
 
জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে স্কুল কলেজের ক্লাস শুরু করতে আগেই গাইডলাইন প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ গাইড লাইন মেনে ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুল-কলেজগুলোকে প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সে নির্দেশনা অনুসারে প্রতিষ্ঠানগুলোর প্রস্তুতির তথ্য পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। প্রতিষ্ঠানের নাম জেলা, উপজেলা, ক্লাস শুরু করতে গাইড লাইন অনুসারে ব্যবস্থা নেয়া শেষ হয়েছে কিনা, ৩০ মার্চের মধ্যে প্রতিষ্ঠান কি ব্যবস্থা গ্রহণ করতে পারবে, ২৯ মার্চের মধ্যে ব্যবস্থা গ্রহণ করতে না পারলে তার কারণ মন্তব্য উল্লেখ করে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে শিক্ষা কর্মকর্তাদের। 

জানা গেছে, নিজ নিজ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রস্তুতির তথ্য সংগ্রহ করে তা নির্ধারিত ছকে লিপিবদ্ধ করে ১০ মার্চের মধ্যে ইমেইল শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। 

গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করেন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ গাইডলাইন অনুসরণ করে  ফেব্রুয়ারির মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানকে খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। এবার সে প্রস্তুতি মনিটরিং বা পরিবীক্ষণ করার নির্দেশনা দেয়া হয়েছিল মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের।

গাইড লাইনে, মহামারি পরিস্থিতিতে আবার খুলে দিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষার্থী-শিক্ষক, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্ন, নিরাপদ ও  আনন্দময় পরিবেশ সৃষ্টি করতে কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয়া হয়েছে।

জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইডলাইনে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা সর্বোচ্চ প্রাধান্য পেয়েছে। তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চগুলোকে স্থাপন করতে বলা হয়েছে। পাঁচ ফুটের কম দৈর্ঘ্যের একজন শিক্ষার্থী এবং ৫ থেকে ৭ ফুট দৈর্ঘ্যের বেঞ্চে দুইজন শিক্ষার্থী স্বাস্থ্যবিধি মেনে গাইডলাইন অনুসারে ক্লাস করতে পারবে। স্কুলে ঢোকার আগেই থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করার কথাও বলা হয়েছে। 

গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। পরবর্তীতে এ ছুটি কয়েক দফায় বাড়ানো হয়। সর্বশেষ ২৯ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে। ৩০ মার্চ থেকে স্কুল কলেজের ক্লাস শুরু হবে বলে ঘোষণা দিয়েছে সরকার।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য গাইডলাইনটি তুলে ধরা হলো। 

গাইড লাইন দেখতে ক্লিক করুন : 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0064871311187744