স্মার্ট বাংলাদেশ নির্মাণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : উপাচার্য - দৈনিকশিক্ষা

স্মার্ট বাংলাদেশ নির্মাণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : উপাচার্য

খুবি প্রতিনিধি |

উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জবাবদিহিতা সবচেয়ে বেশি। কারণ, আমরা যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখছি, তার পেছনে শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক তৈরি করতে না পারলে দেশ তার স্বপ্নের পথে এগোতে পারবে না।

সোমবার খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘টিচিং লার্নিং বেইজড অন ওবিই ফরম্যাট কারিকুলা’ শীর্ষক এক প্রশিক্ষণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গত ৬ মাসে অনেক পরিশ্রম করে ওবিই কারিকুলা প্রণয়ন করেছেন। যা ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুসরণ শুরু হয়েছে। এটি একটি মাইলফলক। এজন্য আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। 

তিনি আরও বলেন, সামগ্রিকভাবে খুলনা বিশ্ববিদ্যালয়েই প্রথম ওবিই কারিকুলা প্রণীত হয়েছে এবং তা একাডেমিক কাউন্সিলের অনুমোদন পেয়েছে। এক্ষেত্রে এ বছর একই একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করে অনার্স-মাস্টার্স পর্যায়ে ওবিই কারিকুলায় পাঠদান শুরু করা হয়েছে।

উপাচার্য বলেন, সময়ের সঙ্গে সঙ্গে ওবিই কারিকুলার ইমপ্রুভমেন্ট হবে। সিনিয়র শিক্ষকদের অভিজ্ঞতার সঙ্গে ওবিই কারিকুলার সংমিশ্রণ হলে বিশ্ববিদ্যালয় অনেক এগিয়ে যাবে। খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিতে শিক্ষকদের অবদান গুরুত্বপূর্ণ। এজন্য শিক্ষকদের সবসময় শেখার মানসিকতা থাকতে হবে। তিনি বলেন, পুরো কোর্সে কি কি করতে হবে- এ বিষয়ে শিক্ষার্থীদের জানার অধিকার রয়েছে। সিলেবাসের বাইরেও তাদের জানার আগ্রহ থাকবে। এজন্য ওবিই কারিকুলার সঙ্গে লেটেস্ট কোনো তথ্য থাকলে সে বিষয়েও পড়ানো যেতে পারে। সেশনাল ট্যুর এবং ফিল্ডওয়ার্ক যথোপযুক্তভাবে করতে হবে। এখন সবকিছুই প্রযুক্তি নির্ভর। আমাদেরও প্রযুক্তির সঙ্গে নিজেদেরকে মানিয়ে নিতে হবে।

 উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. জগদীশ চন্দ্র জোয়ার্দার। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক মো. মতিউল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী। এ প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পারসন হিসেবে বিষয়ভিত্তিক চারটি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআরের শিক্ষক অধ্যাপক ড. মো. আহসান হাবীব। এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ৯০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। পরে বিকেলে একই স্থানে উপাচার্য প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0038280487060547