হল খোলার আন্দোলন প্রত্যাহার করল ঢাবি শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

হল খোলার আন্দোলন প্রত্যাহার করল ঢাবি শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধি |

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খোলা ও ক্লাস শুরুর ব্যাপারে জাতীয় সিদ্ধান্ত মেনে নিয়ে আন্দোলন প্রত্যাহার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা। মার্র্চের শুরুতেই হল খুুলে দিতে ঢাবি কর্র্তৃপক্ষকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম শেষে আন্দোলনকারীরা এ ঘোষণা দেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র জুনায়েদ হুসেইন খানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্দোলন শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসনের অদূরদর্শী সিদ্ধান্তের বিপক্ষে। কিন্তু জাতীয় নিরাপত্তা বিষয়ক পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে এটি এখন জাতীয় সিদ্ধান্তে পরিবর্তিত হয়েছে। আমাদের ভিসি জাতীয় সিদ্ধান্তের বাইরে না যাওয়ার ঘোষণা দিয়ে সরকারী সিদ্ধান্তে ১৭ মে পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন। এর পরিপ্রেক্ষিতে ১ মার্চ থেকে হলে ওঠার দাবির আর কোন যৌক্তিকতা থাকে না।

বিজ্ঞপ্তিতে তারা চারটি দাবি জানান। দাবিগুলো হলো প্রস্তাব অনুযায়ী শিক্ষার্থীদের দ্রুত টিকাদান কার্যক্রমের আওতায় আনা ও স্বাস্থ্য সুরক্ষা এ্যাপে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আলাদা বিভাগ যুক্ত করা, শিক্ষার্থীদের হয়রানি দূর করতে হল খোলার আগ পর্যন্ত এ্যাসাইনমেন্ট-পরীক্ষা সম্পূর্ণভাবে বন্ধ রাখা, হল খোলার পর শিক্ষার্থীদের চাহিদার ভিত্তিতে পর্যাপ্ত ক্লাস নেয়া এবং পূর্ণ প্রস্তুতির সুযোগ দিয়ে পরীক্ষার দিন ঘোষণা করা, সেশনজট নিরসনে কার্যকর পদক্ষেপ ও পরিকল্পনা করে হল খোলার পূর্বেই লিখিত জানিয়ে দেয়া।

তারা আরও বলেন, শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে উন্নত বিশ্বের অনেক দেশের আগেই টিকা পেয়েছে বাংলাদেশ। তার সরকার ও নেতৃত্বে আস্থা রেখে তাকে সর্বোচ্চ সহায়তা প্রদানে আমরা সাধারণ শিক্ষার্থীরা বদ্ধপরিকর।

উল্লেখ্য, আগামী ১৩ মার্চ মাস্টার্স ও অনার্র্সের শেষ বর্ষের শিক্ষার্র্থীদের জন্য হল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ঢাবি কর্তৃপক্ষ। কিন্তু গত সোমবার শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এক সংবাদ সম্মেলনে আগামী ১৭ মে আবাসিক হল খুলে দেয়ার ঘোষণা দেন। এই ঘোষণার পর সেদিন বিকেলে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে হল খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ মিছিল করেন এবং প্রশাসনকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেন। তবে ঢাবি কর্তৃপক্ষ জাতীয় সিদ্ধান্ত অনুযায়ী ১৩ মার্চ হল খোলার সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0047669410705566