১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালনের আহ্বান - দৈনিকশিক্ষা

১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

পৃথিবীর বিভিন্ন দেশে যাত্রী হয়রানী, ভাড়া নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, সড়ক দুর্ঘটনা ও মালিক-শ্রমিক ও কর্তৃপক্ষের একচ্চত্র আধিপত্য থেকে মুক্তি দিতে আগামী ১৩ই সেপ্টেম্বর ৩য় বারের মত “যাত্রী অধিকার দিবস” পালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

শুক্রবার গণমাধ্যমে এ সংক্রান্ত একটি বিবৃতি পাঠিয়েছেন সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। 

বিবৃতিতে তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের চলমান লকডাউনে বিশ্বব্যাপী বেসরকারী খাতে গণপরিবহনগুলোতে যাত্রী হয়রানি ও ভাড়া নৈরাজ্য আরো একদফা উস্কে দিয়েছে। সংক্রমণ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নির্দেশনা কঠোরভাবে অনুসরণ না করে পরিবহন পরিচালনা করার ফলে যাত্রী অধিকার ও নিরাপত্তা আজ চরম হুমকির মুখে।

অন্যদিকে জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা দশকের (২০১১-২০২১) শেষ বর্ষেও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে সড়ক দুর্ঘটনা কাংঙ্খিত মাত্রায় কমিয়ে আনা সক্ষম হয়নি। তাই যাত্রী অধিকার ও নিরাপত্তা আজ চরমভাবে ভুলুন্টিত হচ্ছে। এহেন পরিস্থিতি থেকে মুক্তি দিতে যাত্রী অধিকার ও নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্টদের সামনে আনতে প্রতি বছর ১৩ই সেপ্টেম্বর দেশে ৩য় বারের মত “যাত্রী অধিকার দিবস” পালন করা হবে। একই সাথে বিশ্বব্যাপী মানবাধিকার সংগঠন ও যাত্রী অধিকার প্রতিষ্ঠায় নিয়োজিত সংগঠনগুলোকে দিবসটি উদযাপনের অনুরোধ জানিয়েছেন সংগঠনটি।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0067801475524902