১৮ বছর শিক্ষকতার পরেও পদোন্নতি পাননি কারিগরি শিক্ষকেরা - দৈনিকশিক্ষা

১৮ বছর শিক্ষকতার পরেও পদোন্নতি পাননি কারিগরি শিক্ষকেরা

বরিশাল প্রতিনিধি |

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) কর্মরত শিক্ষকদের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল দেওয়ার দাবি জানিয়েছেন বরিশালের শিক্ষকেরা। অবিলম্বে দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকনেতারা।

আজ শনিবার দুপুরে বরিশালে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান তাঁরা। বরিশাল প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বরিশাল বিভাগীয় টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগীয় কমিটির আহ্বায়ক জিন্নাত রেহেনা। তিনি বলেন, দেশের ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) ২০০৪ খ্রিষ্টাব্দের পর থেকে কোনো কারিগরি শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। ফলে তাঁরা তিন থেকে চার গুণ বেশি দায়িত্ব পালন করে যাচ্ছেন। ২০১৭ থেকে ২০২০ খ্রিষ্টাব্দ পর্যন্ত বিনা পারিশ্রমিকে তাঁরা অতিরিক্ত কোর্সও পরিচালনা করেছেন।  

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সরকার ২০২১ খ্রিষ্টাব্দে ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের অনুকূলে ২ হাজার ৬৯৫টি পদ এবং ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ৬ হাজার ৪০০টি নতুন পদ সৃষ্টি করেছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় দীর্ঘ ১৮ বছর ধরে রাজস্ব খাতে চাকরি করেও তাঁদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। অথচ নিয়োগবিধি ২০২০ এবং সরকারি চাকরি আইনের বিধি ৮(১) পদোন্নতির সব শর্ত তাঁরা পূরণ করেছেন। এ অবস্থায় ৩৮তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ এবং ৪০তম বিসিএস থেকে কারিগরি শিক্ষক নিয়োগের চেষ্টা চলছে। এরপরও তাঁদের পদোন্নতি না পাওয়াটা খুবই দুঃখজনক।

সংবাদ সম্মেলনে জিন্নাত রেহেনা আরও বলেন, টিএসসিতে কর্মরত শিক্ষকদের ১৮ বছর রাজস্ব খাতের একই পদে কর্মরত থাকার পরও কোনো সিলেকশন গ্রেড ও টাইম স্কেল দেওয়া হয়নি। এতে তাঁরা হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। শিক্ষকদের পদোন্নতি, টাইম স্কেল ও সিলেকশন গ্রেডের দাবিতে বারবার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে লিখিত দাবি জানানো হলেও তাঁদের দাবি বাস্তবায়িত হয়নি। 

শিক্ষকনেতারা অবিলম্বে তাঁদের দাবি মেনে নেওয়া না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে বলেন, তাঁরা এ বিষয়ে সরকারের ঊর্ধ্বতন মহলের হস্তক্ষেপ কামনা করছেন। অন্যথায় তাঁদের কঠোর আন্দোলনের কোনো বিকল্প নেই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বরিশাল টিএসসির ইনস্ট্রাক্টর মো. গোলাম মোস্তফা, বরগুনা টিএসসির ওয়েল্ডিং ইনস্ট্রাক্টর মো. আমিনুল ইসলাম, ঝালকাঠি টিএসসির জুনিয়র ইনস্ট্রাক্টর মো. আবদুল মান্নান হাওলাদার, এনায়েত করিম, মো. সুফিয়ার রহমান। এ ছাড়া ভোলা, পিরোজপুর, আমতলী টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকেরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038211345672607