২ ঘণ্টা আগে মেডিকেল পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে - দৈনিকশিক্ষা

২ ঘণ্টা আগে মেডিকেল পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে

নিজস্ব প্রতিবেদক |

আগামী শুক্রবার (২ এপ্রিল) ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সকাল ৮টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। সকাল সাড়ে ৯টায় কেন্দ্রের প্রধান ফটক বন্ধ হয়ে যাবে। বুধবার (৩১ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২ এপ্রিল যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে সকাল ৮টার মধ্যে তাদের পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। ৯টা ৩০ মিনিটে পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটক বন্ধ হয়ে যাবে। সাড়ে ৯টার পর কোনো শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

এদিকে চলমান করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে ভর্তি পরীক্ষা পেছানোর দাবি করেছেন শিক্ষার্থীরা। পরীক্ষা পেছানোর দাবিতে বুধবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনও করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

মানববন্ধনে উপস্থিত মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থী তাওসিব হাসনাইন তারন বলেন, আগামী ২ এপ্রিল বিতর্কিত, প্রশ্নবিদ্ধ মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সকল পরীক্ষা স্থগিত করা হলেও মেডিকেল ভর্তি পরীক্ষা স্থগিত করা হচ্ছে না। একদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ই সাধারণ মানুষদের জনসমাগম করতে নিষেধ করছে; অপরদিকে তারাই আবার জনসমাগম করতে এত বড় একটা পাবলিক পরীক্ষার আয়োজন করতে যাচ্ছে। আমাদের কি তাহলে স্বাস্থ্য ঝুঁকি নেই।

তিনি বলেন, সম্প্রতি সরকার যে ১৮ দফা নির্দেশনা দিয়েছে, তা স্বাস্থ্য মন্ত্রণালয় নিজেরাই লঙ্ঘন করছেন। কেননা ১৮ দফার ‘ড’ নং দফায় স্পষ্ট উল্লেখ রয়েছে যে, করোনায় আক্রান্ত কিংবা করোনার লক্ষণযুক্ত ব্যক্তির আইসোলেশন নিশ্চিত করতে হবে এবং করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় এর লঙ্ঘন করে করোনায় আক্রান্ত পরীক্ষার্থীদের পরীক্ষার হলে আসতে বাধ্য করছে।

হাসনাইন তারন আরও বলেন, ১৮ দফার ‘ত’ নং দফায় সশরীরে উপস্থিত হতে হয় এমন পাবলিক পরীক্ষার ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে বলা হয়েছে। তবে এত বড় পাবলিক পরীক্ষায় সেটি কোনো ভাবেই সম্ভব হবে না। কেননা বিসিএস পরীক্ষাতেও স্বাস্থ্যবিধি মানার কথা বলা হয়েছিল। তবে সেটি উপেক্ষিত হয়েছে। এই অবস্থায় ভর্তি পরীক্ষা পেছানোর জোর দাবি জানাচ্ছি। আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা নেয়ার কথা রয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044469833374023