২৫ শিক্ষাপ্রতিষ্ঠান পানিবন্দি, শিক্ষার্থীদের ভোগান্তি - দৈনিকশিক্ষা

২৫ শিক্ষাপ্রতিষ্ঠান পানিবন্দি, শিক্ষার্থীদের ভোগান্তি

মণিরামপুর (যশোর) প্রতিনিধি |

মণিরামপুর অঞ্চলের কমপক্ষে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দি হয়ে পড়েছে। এসব প্রতিষ্ঠানে অধিকাংশ শিক্ষার্থীদের কাদা-পানি মাড়িয়ে স্কুলে যাচ্ছে। আবার কোথাও কোথাও শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার একমাত্র ভরসা হচ্ছে বাঁশের সাঁকো এবং নৌকা। বসতবাড়িতে পানি জমে থাকায় শিশুদের নিয়েও অনেক পরিবারের চোখে ঘুম নেই। 

অপর দিকে চরম উৎকন্ঠা আর কষ্টে দিন কাটছে ভবদহ অঞ্চলের বাসিন্দাদের। বসবাসসহ চরম খাদ্য, বিশুদ্ধ পানি ও গবাদি পশুর জন্য গো সংকটে ভুগছেন তারা। তাদের এসব অবস্থা থেকে সহসা পরিত্রাণের কোন পথ দেখছেন না তারা। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেছেন তারা।


 
যশোর-খুলনা জেলার মণিরামপুর, কেশবপুর, অভয়নগর, ডুমুরিয়া এবং ফুলতলা থানার সীমান্তবর্তী স্থানে ভবদহের স্লুইচগেট। যে গেট দিয়েই ভবদহের উত্তরের ২৭টি বিলের পানি বের হয়। কিন্তু ভবদহের স্রোতের মুখে পলি ভরাটসহ নানা সমস্যার সৃষ্টি হওয়ায় ওই অঞ্চলের ৮০টি গ্রাম এখন স্থায়ী জলাবদ্ধ হয়ে পড়েছে। আর এসব সমস্যার জন্য ভূক্তভোগী জনগণ পানি উন্নয়ন বোর্ডকে দায়ী করছেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, ভবদহের উত্তরের ২৭টি বিলের স্রোতে প্রবাহ হওয়ায় মুক্তেশ্বরী এবং টেকা নদী হয়ে ভবদহে পৌঁছায়। জানা গেছে, ভবদহের উত্তরের এ দুটি নদীতে আদৌ কোন স্রোত না থাকায় উজানের পানি মানুষের বসতবাড়ির প্লাবিত হয়ে পড়েছে। যার ফলে ওই সব অঞ্চলের বাসিন্দারা জলাবদ্ধতার শিকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। কেবল তাই নয়, এলাকায় মৃত ব্যক্তিদের দাফন-কাফন করতেও হিমশিম খাচ্ছেন তারা। এসব ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের নীতি নির্ধারকদের জরুরি হস্তক্ষেপ কামনা করা হয়েছে। 

স্থানীয়রা বলছেন, ভবদহের সমস্যার কারণে ওই অঞ্চলের ৮০টি গ্রামের মানুষ জলাবদ্ধতার শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। ডুমুরতলা গ্রামের ১৪৮টি পরিবার স্থায়ী জলাবদ্ধতার শিকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন। 

ভবদহ সংশ্লিষ্ট একটি সংগঠনের নেতা রনজিত বাওয়ালী দৈনিক আমাদের বার্তাকে বলেন, পানি উন্নয়ন বোর্ডের অসাধু কর্মকর্তারা এরজন্য দায়ী। তারা মানুষকে জিম্মি করে ভবদহের সমস্যা সমাধানের নামে বড় বড় প্রকল্প তৈরি করে লুটপাট করছেন। ইতোমধ্যে সেচ প্রকল্পের নামে প্রকল্প তৈরি করে পানি অপসারণের কাজ চালিয়েছেন। অপরদিকে, লিকেজ দিয়েই আবার সেই পানি প্রবেশ করানো হচ্ছে। ফলে ভবদহের স্থায়ী সমাধানের কোন সম্ভবনাই দেখছেন না স্থানীরা। তবে এই মূহুর্তে এলাকায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোর জন্য সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেছেন। 

এদিকে মণিরামপুর অংশে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দি হয়ে থাকায় সেখানে পাঠদান সম্ভব হচ্ছে না। পানির সাথে যেসব পরিবার যুদ্ধ করে টিকে থাকার চেষ্টা করছেন তাদের অধিকাংশ বাড়ি এবং রাস্তার সাথে বাঁশের সাঁকো তৈরি করে নিয়েছেন। দীর্ঘদিন জলাবদ্ধ থাকার কারণে গো খাদ্যর সংকট দেখা দিয়েছে। ভুক্তভোগী মানুষ কষ্টে রয়েছেন খাদ্য এবং বিশুদ্ধ খাবার পানি নিয়ে। অনেকের রান্নাঘরে পানি থাকায় শুকনা খাদ্য খেয়ে জীবন ধারন করতে হচ্ছে। তবে এ অবস্থায় জীবন যাপন করলেও ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ খবর নিচ্ছেন না কেউ। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ চন্দ্র সরকার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পানিতে প্লাবিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের জানিয়ে দেওয়া হয়েছে পরিবেশ পরিস্থিতি বুঝে স্কুলের পাঠদান এবং সব কার্যক্রম চালাতে। এছাড়া শিক্ষার্থীরা যাতে কোন প্রকার সমস্যার সম্মুখীন না হয় সে বিষয়ে খোঁজ খবর নিতে এবং ক্ষতিগ্রস্ত অভিভাবক পরিবারের পাশে দাড়াতে অনুরোধ করা হয়েছে। তিনি আরও বলেন, আমরা প্রতিদিন পানিতে প্লাবিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে সার্বিক বিষয়ে যোগাযোগ রক্ষা করে চলেছি। 

যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহিদুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে জানান, পানি উন্নয়ন বোর্ড বরাবরই চেষ্টা করছেন ভবদহের সমস্যার সমাধানের জন্য। ইতোমধ্যে এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভিন্ন প্রকল্প গ্রহণ করতে চলেছেন। ভবদহ সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নামে যেসব সংগঠন করা হয়েছে। এসব সংগঠনের এক শ্রেণির নেতারা এটাকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছেন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0068428516387939