৩২ দল নিয়ে হবে ক্লাব বিশ্বকাপ - দৈনিকশিক্ষা

৩২ দল নিয়ে হবে ক্লাব বিশ্বকাপ

দৈনিকশিক্ষা ডেস্ক |

ফিফার ব্যবস্থাপনায় নতুন বিশ্বকাপ আসছে। বিশ্বের সেরা ৩২ দল নিয়ে ‘ক্লাব বিশ্বকাপ’ আয়োজন করবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। প্রতি চার বছর পরপর নতুন এই ক্লাব ভিত্তিক বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। শুক্রবার ফিফা প্রেসিডেন্ট জিওন্নি ইনফান্তিনো বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানিয়েছেন, ২০২৫ সাল থেকে ফিফা ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বিশ্বের বিভিন্ন দেশের সেরা ৩২ ক্লাব ওই টুর্নামেন্টে অংশ নেবে। যদিও ৩২ ক্লাব কীভাবে নির্ধারণ হবে তা চূড়ান্ত হয়নি। ক্লাব বিশ্বকাপের প্রথম আসর আয়োজন করবে কাতার বিশ্বকাপে চমক দিয়ে সেমিফাইনালে খেলা মরক্কো। ফিফা অনেকদিন ধরেই, উয়েফার চ্যাম্পিয়ন্স লিগের মতো একটি আসর আয়োজনের পরিকল্পনা হাতে নিয়েছিল।

নতুন মোড়কে ফিফা ক্লাব বিশ্বকাপ আসায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাসের মতো ক্লাবের প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগ’ আয়োজনের পথ একপ্রকার শেষ হয়ে গেল।  

ফিফা প্রেসিডেন্ট সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আপনারা জানেন, ২৪ দল নিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আমরা আগেই সম্মত হয়েছিলাম। কিন্তু করোনার কারণে ২০২১ সালের আসর আয়োজন করা সম্ভব হয়নি। নতুন ফিফা বিশ্বকাপ ২০২৫ সাল থেকে নতুন করে শুরু হবে এবং অংশ নেবে ৩২ দল। বিশ্বের সেরা ওই ৩২ দল কীভাবে ঠিক হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করে চূড়ান্ত করা হবে।’ 

ক্লাব ফুটবলের বাড়তি চাপ, উয়েফা নেশনস লিগসহ নানান টুর্নামেন্টের কারণে আন্তর্জাতিক ফুটবল নিজ অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে। দক্ষিণ আমেরিকার দল ব্রাজিল, আর্জেন্টিনা পর্যন্ত ইউরোপের দলের বিপক্ষে আগের মতো খেলার সুযোগ পায় না। আফ্রিকা, এশিয়ার দলগুলো বড় প্রতিপক্ষের বিপক্ষে খেলার সুযোগ থেকে আরও বঞ্চিত। ওই সমস্যা সমাধানের পথও দিয়েছেন জিওন্নি ইনফান্তিনো। 

তিনি বলেছেন, ‘এক মহাদেশের সঙ্গে অন্য মহাদেশের দলের ম্যাচ হওয়াও খুবই গুরুত্বপূর্ণ। এ বিষয়েও আমরা সমঝোতায় এসেছি। প্রতিবছর মার্চে একটি করে সূচি ফাঁকা রাখা হবে। চার মহাদেশের দলের বিপক্ষে ওই সময় প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হবে। যাতে করে সব দল একে অপরের বিপক্ষে খেলার অভিজ্ঞতা অর্জন করতে পারে। এটা অনেকটা ফিফা ওয়াল্ড সিরিজের মতো।’

ফিফা প্রতি চার বছর পরপর ৩২ দেশ নিয়ে ‘ফিফা বিশ্বকাপ’ আয়োজন করে। ২০২৬ বিশ্বকাপ থেকে যা অনুষ্ঠিত হবে ৪৮ দেশ নিয়ে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা ওই বিশ্বকাপের আয়োজক। এছাড়া আগেও ফিফার ক্লাব বিশ্বকাপ ছিল। তবে তা খুব ছোট আঙ্গিকে আয়োজন করায় তেমন জনপ্রিয়তা পায়নি।

 

স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল - dainik shiksha স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা - dainik shiksha তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত - dainik shiksha ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058372020721436