৪১তম বিসিএস : প্রশাসন-পুলিশ ক্যাডারে প্রথমসহ ঢাবির জয়জয়কার - দৈনিকশিক্ষা

৪১তম বিসিএস : প্রশাসন-পুলিশ ক্যাডারে প্রথমসহ ঢাবির জয়জয়কার

ঢাবি প্রতিনিধি |

৪১ তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯ এর বিভিন্ন ক্যাডারের মোট ২৫৩৬ টি শূন্য পদের বিপরীতে ২৫২০টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক পাঠানো বিজ্ঞপ্তিতে রেজিস্ট্রেশন নম্বরধারী যোগ প্রার্থীদেরকে মেধাক্রম অনুযায়ী সাময়িকভাবে সুপারিশ করা হয়। বৃহস্পতিবার (৩ আগস্ট) পিএসসিতে কমিশনের ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে।

২ হাজার ৫২০ জনের মধ্যে প্রশাসনে ৩২৩ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্রে ২৫ জন, স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১০৮ জন, ডেন্টিস্ট ১৭১ জন, কৃষি ক্যাডারে ২৩০ জন, শিক্ষা ক্যাডারে ৮৮৮ জন, বন ক্যাডারে ৩৬ জন, পশু সম্পদ ক্যাডারে ৭৬ জন, তথ্য ক্যাডারের তিন পদে ৩৮ জন, কর ক্যাডারে ৬০ জন ও অন্যান্য ক্যাডারে ৪৬৫ জন।

পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এখনো পর্যন্ত  প্রশাসন ও পুলিশ ক্যাডারে প্রথমসহ ১৮৭ জনের সুপারিশপ্রাপ্ত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশ ক্যাডারে প্রথম হয়েছেন লোক প্রশাসন বিভাগের জাহিদ হাসান জয় এবং প্রশাসন ক্যাডারে প্রথম হয়েছেন ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের নাইমুর রহমান।

এর মধ্যে শিক্ষা ক্যাডারে ৮৩ জন, প্রশাসনে ৩১ জন, পরিকল্পনায় ১৯ জন, পুলিশে ১৮ জন, তথ্যে ৭ জন, শুল্ক ও আবগারি ৬ জন, পরিসংখ্যানে ৫জন, আনসারে ৫ জন, কর ক্যাডারে ৪ জন, নিরীক্ষা ও হিসাব দুইজন, পররাষ্ট্রে দুইজন, রেলওয়েতে একজন ও খাদ্য ক্যাডারে একজন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ফেসবুকের বিভিন্ন পেজ, গ্রুপ ও বিভাগের বিভিন্ন গ্রুপ থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে। 

প্রসঙ্গত, ২৭ নভেম্বর ২০১৯ সালে প্রথম প্রকাশ করা হয় ৪১ তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি। সেখানে চার লাখের বেশি প্রার্থী আবেদন করেছিল। এরপর যথাক্রমে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং আগস্ট ২০২১ এর ফলাফল প্রকাশ করা হয়। প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন প্রার্থী উত্তীর্ণ হয়। ১০ নভেম্বর ২০২২ লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হলে ২৩ হাজার প্রার্থী উত্তীর্ণ হয়। সর্বশেষ, জুন ২০২৩ এ মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল - dainik shiksha ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035829544067383