৪৩তম বিসিএস : ক্যাডার, নন-ক্যাডারের ফল ডিসেম্বরে - দৈনিকশিক্ষা

৪৩তম বিসিএস : ক্যাডার, নন-ক্যাডারের ফল ডিসেম্বরে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের চূড়ান্ত ফল একসঙ্গে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন। আগামী ডিসেম্বরে এ ফল প্রকাশ হতে পারে। সম্প্রতি পিএসসির চেয়ারম্যান জানান, ৪১তম বিসিএসের নন-ক্যাডারের ফল ঘোষণার পরপরই ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের বিজ্ঞপ্তি দিয়ে পছন্দক্রম নেওয়া হবে। আর এই বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে হবে। কোনো সমস্যা না থাকলে সে ফল হতে পারে নভেম্বরের শেষ সপ্তাহেই। সেটি সম্ভব না হলে ডিসেম্বরে ফল প্রকাশিত হবে।

সোহরাব হোসাইন বলেন, লিখিত পরীক্ষায় পাস করলেই প্রার্থীদের মৌখিক পরীক্ষা নিতে হয়। যে কারণে এক বছরে অনেক শিক্ষার্থীর মৌখিক পরীক্ষা নিতে অনেক বোর্ড করতে হচ্ছে। এতে পিএসসির চাপ বেড়েছে। তিনি বলেন, আমরা চাচ্ছি প্রতিবছর একটি বিসিএস শেষ করতে। তখন অন্তত ৬ মাস মৌখিক পরীক্ষা থাকবে না। এটি করতে পারলে প্রার্থীদের পাশাপাশি পরীক্ষক ও পিএসসি কর্মকর্তারাও কিছুটা বিরতি পাবেন। বছরে একটি বিসিএস সম্ভব না হলেও দুই বছরে অন্তত একটি বিসিএস শেষ করার প্ল্যান আছে।

পিএসসি চেয়ারম্যান আরও বলেন, পিএসসি বিসিএস পরীক্ষায় পরিবর্তন আনতে সক্ষম হয়েছে, যা সবার কাছে দৃশ্যমান। বিসিএস পরীক্ষা এখন নিয়মিত হচ্ছে। নন-ক্যাডারে সুপারিশের রেকর্ড হয়েছে। করোনার ধাক্কা না থাকলে আরও আগে ভালো অবস্থায় যেতে পারতাম।

জানা যায়, ২০২১ খ্রিষ্টাব্দের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা হয়। গত বছর জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। এ বছর ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন।

এদিকে লিখিত পরীক্ষার ফল ঘোষণার পরে ৩ সেপ্টেম্বর থেকে সাধারণ ক্যাডারের পদগুলোতে উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা শুরু হয়, যা শেষ হয় ১২ অক্টোবর। এরপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সাধারণ এবং কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য ৪ হাজার ২৬৬ জন এবং কারিগরি/পেশাগত ক্যাডারের পদের জন্য উত্তীর্ণ ৫৪৭ জনের মৌখিক পরীক্ষা শুরু হয় গত ১৫ অক্টোবর। এখনো সাড়ে ৩ হাজারের বেশি প্রার্থীর মৌখিক পরীক্ষা বাকি। আগামী ২১ নভেম্বর পর্যন্ত চলবে সে পরীক্ষা। এরপর নম্বর ইনপুট দেওয়াসহ অন্য কাজ করতে সাত দিন সময় নেওয়া হবে। নম্বর গণনায় কোনো সমস্যা দেখা না দিলে নভেম্বরের শেষ সপ্তাহে ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা যাবে বলে জানান পিএসসি কর্মকর্তারা। সংশ্লিষ্টদের মতে, নম্বর ইনপুট দেওয়াসহ ফল প্রস্তুতের জন্য আট-নয় দিন যথেষ্ট নয়। সেক্ষেত্রে ফল প্রকাশে ডিসেম্বর হতে পারে।

গত ৬ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করে পিএসসি। ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে। এখনো নন-ক্যাডারের পছন্দক্রম প্রকাশ করেনি পিএসসি।

পিএসসি সূত্র জানায়, ৪১তম বিসিএস নন-ক্যাডারে নিয়োগের জন্য প্রাথমিকভাবে ১ হাজারের কিছু বেশি পদের চাহিদা পাওয়া গেছে। তবে এই সংখ্যা আরও বাড়বে কি না, এ ব্যাপারে জানতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। এর পরই নন-ক্যাডারের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। নন-ক্যাডার বিজ্ঞপ্তি চলতি অক্টোবরেই হতে পারে বলে জানিয়েছিল পিএসসির একটি সূত্র। পিএসসির এক সদস্য গতকাল মঙ্গলবার বলেন, চলতি মাসে বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা কম। এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান জানান, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি প্রকাশের পর পছন্দক্রমের জন্য এক সপ্তাহ সময় দেওয়া হতে পারে। যাতে কোনো ভুল না থাকে, সেজন্য প্রত্যেক পছন্দক্রম যাচাই করা হবে। পছন্দক্রম দেওয়ার ১০ দিন পরে নন-ক্যাডারের ফল দেওয়া যাবে।

প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038409233093262