৯ সাধারণ বোর্ডে জিপিএ ফাইভ ১ লাখ ৫৩ হাজার - দৈনিকশিক্ষা

৯ সাধারণ বোর্ডে জিপিএ ফাইভ ১ লাখ ৫৩ হাজার

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি ও সমমানে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থীকে জিপিএ ফাইভ দেয়া হয়েছে। ৯টি সাধারণ বোর্ড থেকে এইচএসসিতে জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন শিক্ষার্থী। আর আলিমে জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ৪৮ জন শিক্ষার্থী। এইচএসসি বিএমে জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ১৪৫ জন শিক্ষার্থী।

আজ শনিবার (৩০ জানুয়ারি) সকালে বহু অপেক্ষার পর পরীক্ষা ছাড়াই ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। 

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দে ৯টি সাধারণ বোর্ড থেকে ১১ লাখ ৪৫ হাজার ৩২৯ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। তারা সবাই পাস করেছেন। ৪ হাজার ৫৩৯টি কলেজ থেকে শিক্ষার্থীরা ফরম পূরণ করেছিলেন।  

আরও পড়ুন: 

এইচএসসির ফল চ্যালেঞ্জের সুযোগ পাবেন পরীক্ষার্থীরা

এইচএসসির ফল দেখবেন যেভাবে

আলিমের ফল দেখবেন যেভাবে

ফরম পূরণের কিছু অর্থ ফেরত পাবেন পরীক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী

গতবছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমানে জিপিএ ফাইভ পেয়েছিলেন। তার আগের বছর জিপিএ ফাইভ পেয়েছিলেন ২৯ হাজার শিক্ষার্থী। 

রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ ফল ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত ছিলেন। 

১১টি শিক্ষা বোর্ড থেকে ২০২০ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করা শতভাগ শিক্ষার্থী পাস করেছে। সে হিসেবে মোট ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেন।  

মহামারি পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হল। সে হিসেবে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। 

আরও পড়ুন: 

এইচএসসি বিএমে জিপিএ-৫ পেল ৪ হাজার ১৪৫ শিক্ষার্থী

আলিমে জিপিএ ফাইভ পেল ৪ হাজার ৪৮ শিক্ষার্থী

এবার ফল অনলাইনে প্রকাশিত হয়েছে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হচ্ছে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া থেকে শিক্ষার্থীদের বিরত থাকতে বলা হয়েছে। জানা গেছে, রেজাল্টের ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd থেকে ফল দেখা যাবে। এছাড়া https://eboardresults.com/v2/home থেকে পরীক্ষার্থীদের ফল জানা যাবে। 

২০২০ খ্রিষ্টাব্দে ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সে বছরের ১ এপ্রিল। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়।

এরপর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও বাতিলের সিদ্ধান্তের কথা জানান। মন্ত্রী জানান, জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

আরও পড়ুন: 

বরিশাল বোর্ডে জিপিএ ফাইভ দেয়া হলো ৫ হাজার ৫৬৮ শিক্ষার্থীকে

রাজশাহী বোর্ডে জিপিএ ফাইভ পেল ২৬ হাজার ৫৬৮ শিক্ষার্থী

জিপিএ ফাইভ দেয়া হলো চট্টগ্রাম বোর্ডের ১২ হাজার ১৪৩ শিক্ষার্থীকে

কুমিল্লা বোর্ডে জিপিএ ফাইভ ৯ হাজার ৩৬৪ শিক্ষার্থী

ঢাকা বোর্ডে জিপিএ ফাইভ পেল ৫৭ হাজার ৯২৬ শিক্ষার্থী

জিপিএ ফাইভ দেয়া হলো দিনাজপুর বোর্ডের ১৪ হাজার ৮৭১ শিক্ষার্থীকে

জিপিএ ফাইভ দেয়া হলো যশোর বোর্ডের ১২ হাজার ৮৯২ শিক্ষার্থীকে

জিপিএ ফাইভ দেয়া হলো সিলেট বোর্ডের ৪ হাজার ২৪২ শিক্ষার্থীকে

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.006234884262085