‘নজরুল শুধু জাতীয় কবিই নন, তিনি আদর্শের ধ্রুবতারকা’ - দৈনিকশিক্ষা

‘নজরুল শুধু জাতীয় কবিই নন, তিনি আদর্শের ধ্রুবতারকা’

দৈনিক শিক্ষাডটকম, ত্রিশাল |

দৈনিক শিক্ষাডটকম, ত্রিশাল: নজরুল আমাদের বাঙালিকে আত্মবলে বলীয়ান হতে বলেছেন মন্তব্য করে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, নজরুল আমাদের সমস্ত ভ্রুকুটিকে উপেক্ষা করে এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়েছেন। এই প্রেরণার অনেক গান লিখেছেন কবি। তাঁর ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ ইত্যাদি রয়েছে কিন্তু তিনি যে জীবন দর্শন দিয়ে গেছেন, এই জীবন দর্শন হচ্ছে আজকে আমাদের চালিকাশক্তি।

তিনি আমাদের জাতীয় কবিই শুধু নন, তিনি আমাদের আদর্শের ধ্রুব তারকা। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত দুদিনব্যাপী কর্মসূচির প্রথম দিন গতকাল শনিবার সকালে গাহি সাম্যের গান মঞ্চে আয়োজিত উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন ট্রেজারার ও উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. আতাউর রহমান। যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে যুক্ত হয়ে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। ‘মুক্তধারা ফাউন্ডেশনের’ আমন্ত্রণে ১২৫তম নজরুল জন্মজয়ন্তী এবং বাংলা বইমেলা ২০২৪ এ অংশগ্রহণের জন্য উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। 

সভায় বক্তব্যের শুরুতেই উপাচার্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পঁচাত্তরে নিহত সকল শহীদ, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণ করেন। জাতীয় কবি নজরুলের প্রতি তাঁর বিনম্র শ্রদ্ধাজ্ঞাপনও করেন। 

সবাইকে নজরুল দর্শন চর্চার তাগিদ দিয়ে প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আসুন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রাতিষ্ঠানিকভাবে ও আমরা যে যেখানে আছি, ব্যক্তিগত পর্যায়ে কাজী নজরুল ইসলামের জীবনাদর্শ অনুসরণ করে এগিয়ে যাই। তাহলেই আমরা আমাদের অভীষ্ট লক্ষে পৌঁছুতে পারবো।inside-ad]

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান ও চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার।

ঈদের দিন মানববন্ধনে ১৭তম শিক্ষক নিবন্ধনধারীরা - dainik shiksha ঈদের দিন মানববন্ধনে ১৭তম শিক্ষক নিবন্ধনধারীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বায়তুল মোকাররমে ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়া - dainik shiksha বায়তুল মোকাররমে ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়া ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রধান শিক্ষককে বিদায় - dainik shiksha ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রধান শিক্ষককে বিদায় এক স্কুলেই ২৩ জোড়া যমজ - dainik shiksha এক স্কুলেই ২৩ জোড়া যমজ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.002838134765625