‘বদলি হওয়া শিক্ষকদের পদোন্নতি বঞ্চিত করা কতটা যৌক্তিক?’ - দৈনিকশিক্ষা

‘বদলি হওয়া শিক্ষকদের পদোন্নতি বঞ্চিত করা কতটা যৌক্তিক?’

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের গ্রেডেশন তালিকা প্রণয়ন ‘পদোন্নতির নামে সময়ক্ষেপণ’ বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ। একযুগ ধরে প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতি বন্ধ থাকার পরও

গ্রেডেশন তালিকার জন্য নানা অযুহাতে সময় নষ্ট করা হচ্ছে বলে হতাশা প্রকাশ করেছেন পরিষদের সভাপতি মো. সিদ্দিকুর রহমান, সিনিয়র যুগ্মসম্পাদক খুরশীদা আক্তার জাহান এবং ঢাকা মহানগরী শাখার সভাপতি এম এ ছিদ্দিক মিয়া। ‘বদলি হওয়া শিক্ষকদের বহিরাগত দেখিয়ে জুনিয়র করে পদোন্নতি বঞ্চিত করা কতটা যৌক্তিক?’-সরকারের কাছে সে প্রশ্নও রেখেছেন শিক্ষক নেতারা। 

রোববার (২০ জুন) দৈনিক শিক্ষাডটকমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন তারা। 

নেতারা বলেন, দীর্ঘ ১ যুগ ধরে প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতি বন্ধ। নানাভাবে সময়ক্ষেপণের ফলে বহু সহকারী শিক্ষক অবসরে গেছেন ও মৃত্যুবরণ করছেন। এ দীর্ঘ সময় বহুবার প্রাথমিকের সহকারীদের এসিআরসহ সিনিয়রটি তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। নানা অজুহাতে চলে আসছে এ দীর্ঘ সময়ক্ষেপণের প্রক্রিয়া।

নেতারা আরও বলেন, বাহিরের উপজেলা থেকে বদলি করে ঢাকা শহরের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের শূন্যপদ পূরণ করা হয়েছে। পদোন্নতি ও পোষ্যের কোটায় শিক্ষকতা সুযোগের অধিকার বঞ্চিত করা হয়েছে ঢাকা শহরের শিক্ষকদের ও তাদের সন্তানদের। বাংলাদেশে অসংখ্য সরকারি কর্মচারী নতুন বদলিকৃত স্থানে যোগদান করলে কারও সিনিয়রটি খর্ব হয় না। অথচ বর্তমানে প্রাথমিকের গ্রেডেশন তালিকায় বদলিকৃত শিক্ষকদের বহিরাগত হিসেবে দেখিয়ে জুনিয়র করে পদোন্নতি বঞ্চিত করা কতটা যৌক্তিক?-সে প্রশ্ন রাখেন নেতারা। তারা আরও বলেন, বাধ্য হয়ে শিক্ষকেরা এ বিষয়ে  আইনের আশ্রয় নিতে চেষ্টা করতে পারেন। যার ফলে পদোন্নতির সময়ক্ষেপণ প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়াটা স্বাভাবিক। প্রাথমিক শিক্ষকেরা সরকারি কর্মচারি। 

তাই, অন্যান্য সরকারি কর্মচারির মত সিনিয়রটি গণ্য করে শিগগিরই প্রধান শিক্ষক পদে পদোন্নতির বিষয়টি নিশ্চিত করার দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষক গবেষণা পরিষদ।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0035421848297119