‘মেডিকেল ভর্তি পরীক্ষা পেছাতে পরবর্তী পদক্ষেপে যাব না’ - দৈনিকশিক্ষা

‘মেডিকেল ভর্তি পরীক্ষা পেছাতে পরবর্তী পদক্ষেপে যাব না’

নিজস্ব প্রতিবেদক |

২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছাতে পরবর্তী পদক্ষেপে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রিটকারী। বুধবার (২৪ মার্চ) দৈনিক শিক্ষাকে এমনটি জানিয়েছেন তিনি।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে পরবর্তী কোনো পদক্ষেপ নেবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হাইকোর্ট আমাদের আবেদন রিজেক্ট করেছেন। এ বিষয়ে হাইকোর্টের অন্য বেঞ্চ যাওয়ার সুযোগ আছে। কিন্তু যাবো না। সুপ্রিম কোর্টে আপিলও করবো না।

রাষ্ট্র পক্ষের আইনজীবী আদালতকে জানান, ইতোমধ্যে পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রযোজনীয় উপকরণও কেন্দ্র গুলোতে পাঠানো হয়েছে। পরীক্ষা ২ এপ্রিল। এই মুহুর্তে এসে পরীক্ষা পেছানোর সুযোগ নেই। এরপর আদালত আবেদনটি নট প্রেস রিজেক্ট করেন। এর আগে গত ২১ মার্চ পরীক্ষা পেছানোর নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়।

বুধবার (২৪ মার্চ) এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানী করে বিচারপতি খসরুজ্জমান ও বিচারপতি মাহমুদ হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ  রিট খারিজ করে দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানী করেন মুনতাসির মাহমুদ রহমান। 

মেডিকেল ভর্তিচ্ছু এক শিক্ষার্থীর পক্ষে এ রিট আবেদনটি করা হয়।  জনস্বার্থে তাইমুর খান বাপ্পির পক্ষে আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান এটি দায়ের করেন। স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে আগামী ২ এপ্রিল দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এতে  শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন রিটকারীদের আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান। জানতে চাইলে রিটকারীদের আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান বলেন, (২১ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেছি। চলতি সপ্তাহের যেকোনো দিন হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে।

তিনি বলেন, কভিড-১৯ মহামারির সময়ে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এ ছাড়া কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচী ঘোষণা করা হয়নি। তারপরেও কোন বিবেচনায় মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাই রিটে পরীক্ষা পেছানোর দাবি করা হয়েছে।

এর আগে ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরে স্মারকলিপি দিয়েছিলেন শিক্ষার্থীরা। এছাড়া টিএসসি, প্রেস ক্লাবসহ বিভিন্ন স্থানে মানববন্ধনও করেন তারা। তাতেও কোনো সাড়া না পাওয়ায় আদালতে রিট করেন।

শিক্ষার্থীদের দাবির কথা তুলে ধরে আইনজীবী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নেয়া হবে ঈদের পর। তাহলে মেডিকেল ভর্তি পরীক্ষা কেন এত আগে। এটি তাদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। অবিলম্বে ভর্তি পরীক্ষার তারিখ পুনর্বিবেচনার দাবি জানান তারা। পরে এসে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছাতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আগের নিয়মেই এবারও (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা নেবে দেশের মেডিকেল ও ডেন্টাল কলেজগুলো। স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে আগামী ২ এপ্রিল দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ৪ ফেব্রুয়ারি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.006782054901123