শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে সরকার দ্বিমুখী আচরণ করছে : শিক্ষক ফোরাম - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে সরকার দ্বিমুখী আচরণ করছে : শিক্ষক ফোরাম

নিজস্ব প্রতিবেদক |

চলমান পরিস্থিতিতে সবকিছু স্বাভাবিকভাবে চললেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে সরকার দ্বি-মুখী আচরণ করছে বলে মন্তব্য করেছেন জাতীয় শিক্ষক ফোরামের নেতারা। সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমানের প্রশ্ন, বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তবে কি আজীবন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে কী-না। শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাইকে হতাশায় নিমজ্জিত রেখে দেশ চলতে পারেনা বলেও মন্তব্য করেছেন সংগঠনটির নেতারা। তাই, শিক্ষক এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ রক্ষায় সরকারকেই কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন তারা।

ছবি : দৈনিক শিক্ষা

শুক্রবার (১৮ জু) সকালে জাতীয় শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির ত্রৈমাসিক সভায় সভাপতির বক্তব্যে বক্তারা এসব দাবি জানান। 

সভায় ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, চলমান পরিস্থিতিতে সবকিছু স্বাভাবিক ভাবে চললেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে সরকার দ্বি-মুখী আচরণ  করছে।বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তবে কি আজীবন প্রতিষ্ঠান বন্ধ থাকবে?শিক্ষক এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ রক্ষায় সরকারকেই কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’
 
সংগঠনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক নাসির উদ্দীন খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইএবির শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যক্ষ নেছার উদ্দিন। তিনি বলেন, শিক্ষামন্ত্রী ভাষ্য অনুযায়ী করোনা প্রকোপের মাত্রা ৫ শতাংশের নিচে না নামলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে না। এটা কোন দায়িত্বশীল ব্যক্তির কাছ থেকে জাতি আশা করে না। বরং কিভাবে শিক্ষা খাতকে বাঁচানো যায়, শিক্ষার্থীদেরকে নৈতিক অধঃপতন থেকে রক্ষা করা যায় সে ব্যপারে সুস্পষ্ট পন্থা জাতির সামনে পেশ করতে হবে।

সিনিয়র সহ-সভাপতি এ বি এম জাকারিয়া বলেন, ইতোমধ্যে শিক্ষা খাতে বাজেট বরাদ্দ হয়েছে, এই বাজেট থেকেই বেসরকারি শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা দিতে হবে। তিনি আরও বলেন, কওমি মাদরাসাগুলো নিয়ম মেনে গতবছর শিক্ষা কার্যকর পরিচালনা করলেও করোনা আক্রান্তের তথ্য পাওয়া যায়নি। তাই, কওমি মাদরাসাসহ সকল প্রতিষ্ঠান খুলে দেয়া সময়ের দাবি। তিনি কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকদের জন্য প্রণোদনা দেয়ার আহ্বান জানান। পাশাপাশি সামগ্রিক শিক্ষা ব্যবস্থা সরকারিকরণের দাবি জানান।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

ত্রৈমাসিক সভায় আরও উপস্থিত ছিলেন  সহসভাপতি হুমায়ুন কবির, অধ্যাপক ফজলুল হক মৃধা, জয়েন্ট সেক্রেটারি জেনারেল প্রভাষক আব্দুস সবুর, সহকারী সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার মু. আহসান উল্লাহ, সাংগঠনিক সম্পাদক ইশতিয়াক আল আমীন, কলেজ বিষয়ক সম্পাদক সহযোগী অধ্যাপক আমিনুল ইসলাম, আলিয়া মাদরাসা বিষয়ক সম্পাদক ড. আবু জাফর মু.সালেহ, স্কুল বিষয়ক সম্পাদক এস এম মহিউদ্দীন মোল্লা,শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক সহকারী অধ্যাপক ডা.কামরুজ্জামান, কওমি মাদরাসা বিষয়ক সম্পাদক আব্দুর রহমান বেতাগী, শিক্ষক কল্যাণ সম্পাদক আর আই এম অহিদুজ্জাম, দপ্তর সম্পাদক প্রভাষক আমজাদ হোসেন আযমী,অর্থ সম্পাদক আজাদুর রহমানসহ অনেকে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE    করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0034279823303223