‘সরকারকে সর্বাত্মক সমর্থন শিক্ষকদের দায়িত্ব নয়’ - দৈনিকশিক্ষা

‘সরকারকে সর্বাত্মক সমর্থন শিক্ষকদের দায়িত্ব নয়’

চবি প্রতিনিধি |

সরকার সমর্থক হলেও সরকারকে সর্বাত্মক সমর্থন করা শিক্ষকদের দায়িত্ব নয়। ভালো শিক্ষক হলে ভালো পড়াতে হবে। ভালো পড়াতে হলে ভালো গবেষণা লাগবে। গতকাল সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে 'বঙ্গবন্ধু চেয়ার' গবেষক পদে যোগদান উপলক্ষে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে ইতিহাসবিদ ও সাহিত্যিক ড. মুনতাসীর মামুন এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার। অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান।

মুনতাসীর মামুন বলেন, অধ্যাপক আবদুর রাজ্জাককে বঙ্গবন্ধু বলেছিলেন, 'স্বায়ত্তশাসন তো চাচ্ছেন, ঠিক রাখতে পারবেন তো?' ৫০ বছর পরে আমরা সেটা রাখতে পারিনি। নানা কারণে স্বায়ত্তশাসনের বিধি লঙ্ঘন করছি আমরা শিক্ষকরাই। 'বঙ্গবন্ধু চেয়ার' পদে নিয়োগ দেওয়ায় চট্টগ্রামবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, এ দায়িত্ব পেয়ে আমি অভিভূত। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ নিয়ে গবেষণা-প্রকাশনা এবং পরামর্শের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীদের জন্য তার দরজা সব সময় খোলা থাকবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, একটা সময় এই ক্যাম্পাসে স্বাধীনতার কথা, বঙ্গবন্ধুর কথা, প্রগতির কথা বলা যেত না। এখন সময় পাল্টে গেছে। এখন বঙ্গবন্ধুকে নিয়ে নতুন করে গবেষণা হবে; চর্চা হবে মুক্তবুদ্ধির।

বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একজন যোগ্য লোককে 'বঙ্গবন্ধু চেয়ার' পদে নিয়োগ দিয়েছে। তার এ নিয়োগের ফলে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুকে নিয়ে জ্ঞান-গবেষণার ক্ষেত্র আরও সম্প্রসারিত হবে।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম মনিরুল হাসানের সঞ্চালনায় বক্তব্য দেন সিনেট সদস্য বেনু কুমার দে, সিন্ডিকেট সদস্য ড. মোহাম্মদ মহীবুল আজিজ, সমাজবিজ্ঞান অনুষদের ডিন ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, প্রক্টর রবিউল হাসান ভূঁঁইয়া প্রমুখ।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক ও শিক্ষার্থী মিলিয়ে একশ ব্যক্তিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী' বইটি বিতরণ করেছে ঘাতক দালাল নির্মূল কমিটি-চট্টগ্রাম শাখা। এ সময় মুনতাসীর মামুন ও উপাচার্য শিরীণ আখতারের হাত থেকে বই গ্রহণ করেন শিক্ষার্থীরা।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0049200057983398