ঢাবিতে ভর্তি : ছবি সংশোধনে ফি লাগবে পুনরায় - দৈনিকশিক্ষা

ঢাবিতে ভর্তি : ছবি সংশোধনে ফি লাগবে পুনরায়

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদপত্রে ছবির নির্দেশিকা যারা মানেননি তাদের তা সংশোধনের নির্দেশ দিয়েছে ভর্তি কমিটি। এর জন্য শিক্ষার্থীদের পুনরায় ভর্তি ফি (৩৫০ টাকা) জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে ভর্তি আবেদনের সঙ্গে সংযুক্ত ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয় ছিল। এক্ষেত্রে চোখ-কানসহ পূর্ণ মুখমণ্ডল দৃশ্যমান হতে হবে। আবেদনকারীর ছবি দৈর্ঘ্য ৫৭৫-৬২৫ পিক্সেল এবং প্রস্থ ৪২৫-৪৭৫ পিক্সেলের মধ্যে হতে হবে। ছবি অবশ্যই জেপিজি ফরম্যাটে থাকতে হবে। ছবিটির ফাইলের সাইজ ১০০ কেবির মধ্যে হতে হবে।

সূত্র জানায়, অনেক আবেদনকারী ছবিতে নীল ব্যাকগ্রাউন্ড ব্যবহার করেছেন। যদিও ‘ব্যাকগ্রাউন্ড সাদা হওয়া বাঞ্ছনীয়’ বলে নির্দেশিকায় উল্লেখ আছে। কেউ কেউ ‘সেলফি স্টাইলে’ ছবি দিয়েছেন, যা আবেদন প্রক্রিয়ায় অযোগ্য বিবেচিত।

যার কারণে তা সংশোধনের নির্দেশ দিয়েছে ভর্তি কমিটি। এজন্য রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসে ভুল করা অনেক আবেদনকারী জড়ো হন। ২০০ টাকা জরিমানা গুনে এটি সংশোধন করা যাচ্ছিল। কিন্তু সংখ্যা বেশি হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাৎক্ষণিক এক বৈঠকে সিদ্ধান্ত পরিবর্তন করে অনলাইনে ছবি সংশোধনের সুযোগ দেয় ভর্তিচ্ছুদের। পরে সিদ্ধান্তের কথা ওয়েবসাইটে উল্লেখ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে উল্লেখকৃত নতুন সিদ্ধান্তটি হচ্ছে, ‘কোনো আবেদনকারীর ছবিতে দুই কান ও চোখ দেখা না গেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছবিটি গ্রহণ করবে না। যদি কোনো আবেদনকারী ইতোমধ্যে এরূপ ছবি আপলোড করে থাকেন (টাকা জমা দেয়া হোক বা না হোক) তাকে ‘আমি নই’ বাটনে ক্লিক করে সঠিক ছবি দিয়ে পুনরায় আবেদন করার জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায় আবেদনপত্র বাতিল হবে। সঠিক ছবি দিয়ে আবেদনের পর ব্যাংকে পুনরায় ৩৫০ টাকা জমা দিতে হবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যারয়ের ভর্তি কমিটির সমন্বয়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ  বলেন, ভুল করা শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় আমারা তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছি। যা ভর্তির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066819190979004