পথশিশুদের শিক্ষা ব্যয় বহনের জন্য ব্যাংকগুলোকে নির্দেশ - দৈনিকশিক্ষা

পথশিশুদের শিক্ষা ব্যয় বহনের জন্য ব্যাংকগুলোকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) আওতায় পথশিশু ও কর্মজীবি শিশু-কিশোরদের শিক্ষার ব্যয় বহনের  জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া এই শিশুদের ব্যাংকে একাউন্ট খোলা ও পরিচালনার ব্যয়ও সিএসআর তহবিল থেকে বহনের জন্য বলা হয়েছে। আজ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের আওতায় বাংলাদেশ ব্যাংংকের গৃহীত পদক্ষেপগুলোর মধ্যে ব্যাংক ও এনজিও লিংকেজের মাধ্যমে সামাজিক ও আর্থিক অধিকার বঞ্চিত পথ শিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের জন্য ব্যাংকিং সেবা প্রদান কার্যক্রম একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

ব্যাংকিং ও আর্থিক সেবার মাধ্যমে শিশু-কিশোরদের সমাজের মূল স্রোতে নিয়ে আসা তথা দেশের ভবিষ্যৎ যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ কার্যক্রম যাতে আরো বেশী সম্পৃক্ত হতে পারে সে প্রেক্ষিতে পথ শিশু ও কর্মজীবী শিশু-কিশোরদের শিক্ষা,কারিগরি শিক্ষা ও আর্থিক শিক্ষা প্রদান এবং ব্যাংক হিসাব খোলা ও পরিচালনা সংক্রান্ত ব্যয় সিএসআর কার্যক্রমের আওতায় নির্বাহ করার জন্য আপনাদেরকে পরামর্শ দেয়া যাচ্ছে। এ সংক্রান্ত ব্যয় ‘সম্প্রদায়ভিত্তিক বিনিয়োগ’ হিসেবে দেখাতে হবে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.014441967010498