৮৯ বছর বয়সেও পরীক্ষার হলে - Dainikshiksha

৮৯ বছর বয়সেও পরীক্ষার হলে

দৈনিকশিক্ষা ডেস্ক |

জীবন থেকে পার হয়ে গেছে ৮৮ বছর। এখন তার বয়স ৮৯ বছর। এ বয়সেও তিনি লক্ষ্যে অবিচল। যেভাবেই হোক, লেখাপড়া তাকে শেষ করতেই হবে। যাকে নিয়ে আলোচনা, তার নাম স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি। অল্প বয়সে জড়িয়ে পড়েছিলেন স্বাধীনতা আন্দোলনে। কিশোর বয়সেই পেয়েছিলেন সেই লড়াইয়ে জয়ের স্বাদ।

ভারত থেকে বিদায় নিয়েছিল ব্রিটিশ। কিন্তু জীবনের প্রায় অন্তিমলগ্নে এসে থমকে যেতে হচ্ছে স্বাধীনতা সংগ্রামী স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লিকে। কিছুতেই শেষ হচ্ছে না তার পড়াশোনা। জ্ঞানের বহর অবশ্য তার কিছু কম নেই। আইন নিয়ে পড়েছেন। ডিগ্রি রয়েছে ধারওয়াদ বিশ্ববিদ্যালয়ের। একই সঙ্গে স্নাতকোত্তর স্তরের লেখাপড়া করেছেন হাম্পি কন্নড় বিশ্ববিদ্যালয় থেকে।

ভারতের কর্নাটকের কোপ্পাল এলাকার এই বাসিন্দা এই মুহূর্তে পিএইচডি করছেন। যদিও একাধিকবার চেষ্টা করেও আসছে না সফলতা। বয়স বাড়ছে, জীবনের এই ইচ্ছা পূরণ না হয়ে যে শান্তি মিলবে না পরলোকেও। সেই উদ্দেশ্যেই জোরকদম চলছে পড়াশোনা।

এই বছর শেষ করতেই হবে লেখাপড়ার পাট। স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি বলেছেন, গত বছরে পরীক্ষা দিয়েছিলাম; কিন্তু পাস করতে পারিনি। এই বছরেও পরীক্ষা দেব। এবার পরীক্ষা নিয়ে আমি আশাবাদী।

শুধু লেখাপড়া করেই ক্ষান্ত থাকতে নারাজ স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি। সাহিত্যচর্চায় বিশেষ আগ্রহ রয়েছে তার। লেখালেখি করতে চান তিনি। একই সঙ্গে কন্নড় ভাষায় কবিতা লেখারও ইচ্ছা রয়েছে বলে জানিয়েছেন স্বাধীনতা সংগ্রামী স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038871765136719