অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - ইংলিশ মিডিয়াম - দৈনিকশিক্ষা

অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

পরীক্ষা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই আগামী অক্টোবর-নভেম্বরেই ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা গ্রহণের ঘোষণা দিল ব্রিটিশ কাউন্সিল। গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের আন্তরিক সহায়তায় ব্রিটিশ কাউন্সিল অক্টোবর-নভেম্বর ২০২০-এর জিসিএসই, আইজিসিএসই, ও-লেভেল এবং আন্তর্জাতিক এ-লেভেল পরীক্ষা পূর্বে উল্লিখিত সময়সূচি অনুযায়ী আয়োজন করতে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কভিড-১৯-এর ফলে সৃষ্ট যে অনিশ্চয়তাপূর্ণ সময়ের মধ্য দিয়ে শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকরা যাচ্ছেন, ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে তাদের অবিচল অধ্যবসায় ও ধৈর্য ধারণের জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমরা সেই সঙ্গে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়কে আমাদের অক্টোবর-নভেম্বর ২০২০-এর পরীক্ষা গ্রহণে সহযোগিতা করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

যদিও মে-জুন সিরিজটি বিশ্বব্যাপী বাতিল করা হয়েছিল, শিক্ষার্থীদের অক্টোবর-নভেম্বর ২০২০ সিরিজ-এ পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিতে পারার জন্য আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ। প্রায় পাঁচ হাজার ২০০ শিক্ষার্থী তাদের অক্টোবর-নভেম্বর ২০২০ পরীক্ষায় অংশগ্রহণের জন্য গত জুলাই-আগস্টে রেজিস্ট্রেশন করেছে। এই পরীক্ষায় আর্ট এবং ডিজাইন সংক্রান্ত কোয়ালিফিকেশন ব্যতীত, ইউকে এক্সাম বোর্ড শুধু পরীক্ষার ভিত্তিতেই পরীক্ষার্থীদের মূল্যায়ন করবে।

পরীক্ষা বাতিলের দাবি : এদিকে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যে ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা বাতিলে প্রধামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে কিছু শিক্ষার্থী। তারা ক্লাস মূল্যায়নের মাধ্যমে গ্রেড পয়েন্ট দেওয়ার দাবি জানিয়েছে। গতকাল বুধবার রাজধানীর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে (ক্রাব) এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ দাবি জানায়।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানায়, করোনা পরিস্থিতির কারণে দেশের সব পরীক্ষা বাতিল করা হলেও ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল। ১ অক্টোবর থেকে এ পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। পরীক্ষা আয়োজন করতে ব্রিটিশ কাউন্সিল থেকে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। সেখান থেকে অনুমোদন দিলে এ পরীক্ষা শুরু করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি - dainik shiksha শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা - dainik shiksha টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা please click here to view dainikshiksha website