আগে মূল্যায়ন পদ্ধতি, তারপর তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ : গণশিক্ষা সচিব - স্কুল - Dainikshiksha

আগে মূল্যায়ন পদ্ধতি, তারপর তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ : গণশিক্ষা সচিব

নিজস্ব প্রতিবেদক |

চলতি শিক্ষাবর্ষ (২০১৯) থেকেই প্রাক প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেয়া বন্ধ হবে কিনা তা জানা যাবে মূল্যায়ন পদ্ধতি ঠিক করার পর। তবে, পরীক্ষা যখনই বাদ দেয়া হোক না কেন এক শ্রেণি থেকে আরেক শ্রেণিতে উন্নীত করতে মূল্যায়ন প্রক্রিয়া থাকবে। আর চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে যথারীতি পরীক্ষা নেয়া হবে।

আজ (২৪ মার্চ) প্রাথমিকের বৃত্তি ঘোষণা উপলক্ষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।

সচিব বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা না রাখার পক্ষে সরকার। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে নির্দেশনা দেন।

তিনি বলেন, “তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা রাখব না, প্রধানমন্ত্রীও মৌখিকভাবে বলেছেন। তবে মাঠ পর্যায়ে এখনও কোনো নির্দেশনা দেওয়া হয়নি।“

সচিব জানান, পরীক্ষা তুলে দেওয়ার পর প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের কোন পদ্ধতিতে মূল্যায়ন করা হবে তা ঠিক করতে এনসিটিবিকে সুপারিশপত্র তৈরি করতে বলা হয়েছে।  “এনসিটিবির সুপারিশপত্রের আলোকে শিক্ষক, কর্মকর্তা, শিক্ষাবিদ ও অভিভাবকদের একটি কর্মশালা করে অ্যাসেসমেন্ট পদ্ধতি ঠিক করা হবে। অ্যাসেসমেন্ট পদ্ধতি নির্ধারণ করা গেলে মাঠ পর্যায়ে যারা আছেন তাদের নির্দেশনা দেওয়া হবে কবে থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ দেয়া হবে।”
 
সচিব আরও বলেন, সারাদেশে কোচিংগুলোর বিরুদ্ধে অভিযান চলছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 
তবে, চলতি শিক্ষাবর্ষ থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ দেয়ার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন এনসিটিবির একাধিক কর্মকর্তা। 

এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু - dainik shiksha এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন - dainik shiksha বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ - dainik shiksha স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো ঢাবির ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট, পরীক্ষা ১৩ সেপ্টেম্বর - dainik shiksha ঢাবির ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট, পরীক্ষা ১৩ সেপ্টেম্বর শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website