উসকানিতে যেন শিক্ষার্থীরা না জড়ায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা - স্কুল - Dainikshiksha

উসকানিতে যেন শিক্ষার্থীরা না জড়ায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

কোনো ইস্যুকে কেন্দ্র করে শিক্ষার্থীরা যেন কোনো আন্দোলনে জড়িয়ে না পড়ে, তাদের যেন কেউ উসকে দিতে না পারে সেদিকে নজর রাখতে সরকারের পক্ষ থেকে সারা দেশের শিক্ষা-প্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের এ নির্দেশনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে। ৩ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিকের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এ নির্দেশনায় আরও বলা হয়, নিরাপদ সড়কের দাবিতে সারা দেশে সম্প্রতি ঘটে যাওয়া কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনে অসৎ উদ্দেশ্যে উসকানিদাতা হিসেবে বিভিন্ন বিদ্যালয়, কলেজের কোনো শিক্ষক-শিক্ষার্থী আন্দোলনে সক্রিয় ছিল। একটি গোপনীয় প্রতিবেদনের বরাত দেয়া হয় চিঠিতে।

ভবিষ্যতে বিদ্যালয় ও কলেজের কোনো শিক্ষার্থী যেন এমন আন্দোলনে জড়িয়ে না পড়ে। এ ছাড়া ছাত্র-ছাত্রীকে কেউ যেন আন্দোলনে উসকে দিতে না পারে, উদ্দেশ্যপ্রণোদিতভাবে কেউ যেন আন্দোলনে ইন্ধন জোগাতে না পারে—এমন নির্দেশনাও দেওয়া হয়।

কোনো ঘটনাকে কেন্দ্র করে ছাত্র-ছাত্রীরা যেন সংঘর্ষে জড়িয়ে না পড়ে সে বিষয়েও শিক্ষার্থীদের বিভিন্ন কর্মকাণ্ডের ওপর নজর রাখতে বলা হয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের।

জানা যায়, নির্বাচনী অলিম্পিয়াডের নামে সরকার বিরোধী প্রচারণার জন্য সারাদেশের ৩০টিরও বেশি সরকারি স্কুল ও কলেজ ব্যবহার হয়েছে সম্প্রতি।  সুশাসনের জন্য নাগরিক (সুজন) এবং দি হাঙ্গার প্রজেক্টের যৌথ উদ্যোগে সারাদেশের ৩০টি নির্বাচনী এলাকার ২৭৫টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বিতর্কিত ও সরকারবিরোধী কার্যক্রমের আয়োজন করা হয় । বিনা অনুমতিতে ভেন্যু ব্যবহার করতে দেয়ার অভিযোগে সরকারি হাইস্কুল ও কলেজে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি প্রতিষ্ঠান হলে এমপিও বাতিল করা হচ্ছে বলে জানা যায়।  
শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি ছাড়াই প্রতিষ্ঠান প্রধানরা এই অলিম্পিয়াডের জন্য এনজিও দুটিকে ভেন্যু ব্যবহার করতে দেন। এতে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেয়। স্থানীয় পর্যায়ে অলিম্পিয়াড শুরু হয় ২৬ সেপ্টেম্বর শেষ হয় ৩১ অক্টোবর। জাতীয় পর্যায়ে ১০ নভেম্বর রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠানের সমাপ্তি হয়।  
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ সরকারিকৃত শতাধিক কলেজ অধ্যক্ষের যোগ্যতায় ঘাটতি নিয়োগে অনিয়ম - dainik shiksha সরকারিকৃত শতাধিক কলেজ অধ্যক্ষের যোগ্যতায় ঘাটতি নিয়োগে অনিয়ম সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স - dainik shiksha সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website