এক কোটি তিন লাখ শিক্ষার্থী মোবাইলে উপবৃত্তির টাকা পাচ্ছে: প্রধানমন্ত্রী - বিবিধ - Dainikshiksha

এক কোটি তিন লাখ শিক্ষার্থী মোবাইলে উপবৃত্তির টাকা পাচ্ছে: প্রধানমন্ত্রী

দৈনিক শিক্ষা ডেস্ক রিপোর্ট : |

জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত ৯ বছরে ৩৬৫টি কলেজ এবং ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে। এক কোটি ৩ লাখ ছেলে মেয়ে মোবাইলে উপবৃত্তির টাকা পাচ্ছে। প্রাইমারি, অনার্স, মাস্টার্স, পিএইচডি পর্যন্ত তিন কোটি তিন লাখ শিক্ষার্থীকে উপবত্তি, বৃত্তি দেয়া হয়েছে। শিক্ষাক্ষেত্রে উপকারভোগী চার কোটি ৩৭ লাখ হাজার।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদে চার বছর পূর্তিতে শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন,  ৫০ হাজার কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে এবং বর্তমানের স্বাক্ষরতার হার ৭২ দশমিক ৩ শতাংশ তথ্যপ্রযুক্তির উন্নতির কারণে শিক্ষার্থীরা ঘরে বসেই ভর্তির সুযোগ পাচ্ছে। আগামী প্রজন্ম পাবে উন্নত বাংলাদেশ।  বছরের প্রথমদিনে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিতরণ করা রহয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার ৪৭ বছর অতিক্রান্ত হতে চলেছে। আমরা আর দরিদ্র হিসেবে পরিচিত হতে চাই না। আমরা বিশ্বের বুকে মাথা উঁচু করে মর্যাদাশীল জাতি হিসেবে বাঁচতে চাই। সব যদি আপনাদের চাওয়া হয়, তাহলে আমরা সব সময়ই আপনাদের পাশে আছি।

২০১৪ খ্রিস্টাব্দের ৫ জানুয়ারির নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগের সরকার গঠনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার উপর যে বিশ্বাস ও আস্থা রেখেছিলেন, আমি প্রাণপণ চেষ্টা করেছি আপনাদের মর্যাদা রক্ষা করার। কতটুকু সফল বা ব্যর্থ হয়েছি সে বিচার আপনারাই করবেন।

জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ২০১৪ খ্রিস্টাব্দে আপনাদের ভোটে নির্বাচিত হয়ে আজকের এই দিনে আমি তৃতীয়বারের মত প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলাম। আজ আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানাতে হাজির হয়েছি।

প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন একটি শব্দ শেখানোর নির্দেশ - dainik shiksha প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন একটি শব্দ শেখানোর নির্দেশ মাস্টার্স ভর্তির আবেদন শুরু ২১ অক্টোবর - dainik shiksha মাস্টার্স ভর্তির আবেদন শুরু ২১ অক্টোবর সহকারী অধ্যাপক পদে পদোন্নতির খসড়া তালিকা প্রকাশ - dainik shiksha সহকারী অধ্যাপক পদে পদোন্নতির খসড়া তালিকা প্রকাশ বিজয়ফুল প্রতিযোগিতার তথ্য পাঠাতে হবে অধিদপ্তরে - dainik shiksha বিজয়ফুল প্রতিযোগিতার তথ্য পাঠাতে হবে অধিদপ্তরে স্কুলে ভর্তি সংক্রান্ত সভা ২৪ অক্টোবর - dainik shiksha স্কুলে ভর্তি সংক্রান্ত সভা ২৪ অক্টোবর মহাপরিচালকের চিকিৎসায় মানবিক সাহায্যের আবেদন - dainik shiksha মহাপরিচালকের চিকিৎসায় মানবিক সাহায্যের আবেদন দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website