এমপি হিসেবে কোনও ছাড় পাবেন না বুবলী: শিক্ষা উপমন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

এমপি হিসেবে কোনও ছাড় পাবেন না বুবলী: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য হিসেবে কোনও ছাড় পাবেন না জালিয়াতির মাধ্যমে বিএ পরীক্ষায় অংশ নেয়া এমপি তামান্না নুসরাত বুবলী। সংরক্ষিত নারী আসনের সাংসদ হিসেবে তদন্তে প্রভাব বিস্তার করার কোনও সুযোগ পাবেন না তিনি। ইতিমধ্যে তাকে বহিষ্কার এবং তার সব পরীক্ষা বাতিল করেছে কেন্দ্র কর্তৃপক্ষ। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববির্দ্যালয় আগামীকাল রোববার বুবলীর পরীক্ষা জালিয়াতির বিষয়ে জরুরী বৈঠক ডেকেছে। শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কথা হয়েছে বাউবি কর্তৃপক্ষের। এমপি হিসেবে কোনও ছাড় না দেয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলাপ হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) রাতে দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

গতকাল শুক্রবার দৈনিক শিক্ষাডটকমে ‘মহিলা এমপির বিএ পরীক্ষা দিচ্ছে আট ভাড়াটে ছাত্রী’ শিরোনামে সংবাদ প্রকাশের পর তার সব পরীক্ষা বাতিল করা হয়। এমপি ববুলীর এই জালিয়াতির খবরে সারাদেশে নিন্দা ও সমালোচনার ঝড় বইছে।

শনিবার রাতে দৈনিক শিক্ষার এক প্রশ্নের জবাবে উপমন্ত্রী টেলিফোনে বলেন, ‘তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে। আওয়ামী লীগ দলীয় এমপি হিসেবে তিনি যেন কোনও ছাড় না পান সে বিষয়েও বাউবি কর্তৃপক্ষকে বলা হয়েছে।’

এমপি তামান্না নুসরাত বুবলীর বিএ পরীক্ষায় জালিয়াতির অভিযোগ বিষয়ে রোববার জরুরি বৈঠক ডেকেছেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিসি অধ্যাপক ড. এম এ মান্নান। শনিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় বাউবি ভিসি এ তথ্য নিশ্চিত করেন।

আরও পড়ুন:

 মহিলা এমপির বিএ পরীক্ষা দিচ্ছে আট ভাড়াটে ছাত্রী

এমপি বুবলীর পরীক্ষা নিয়ে বাউবির জরুরি বৈঠক

ভিসি বলেন, আমি বিষয়টি শুনেছি। পরীক্ষার কাগজপত্র এখনও আসেনি। এ বিষয়ে রোববার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সব ডিন ও বিভাগীয় প্রধানদের নিয়ে বৈঠক ডাকা হয়েছে। এ ছাড়া নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষকেও বৈঠকে ডাকা হয়েছে। বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে পরীক্ষার দায়িত্বে থাকা বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের দুই কর্মকর্তা শফিকুল ইসলাম ও নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষাবিদরা। গতকাল এই দুই কর্মকর্তা সাংবাদিকদের সাথে কোনও কথা বলেননি। বরং বিষয়টি চেপে যেতে চেয়েছেন। 

এদিকে জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে শনিবার নরসিংদী সরকারি কলেজের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ। বুবলীর বিএ পরীক্ষায় পরপর ৮টি বিষয়ে প্রক্সি দিয়েছেন অন্য শিক্ষার্থী। নিজে পরীক্ষা না দিয়ে অন্যের পরীক্ষা দেয়ায় এশা নামের এক ছাত্রীকেও বহিষ্কার করা হয়েছে। গত শুক্রবার শেষ পরীক্ষা দিতে গিয়ে হলে এশা হাতেনাতে ধরা পড়েছেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, নরসিংদী ও গাজীপুর আসনের সংরক্ষিত নারী আসনের এমপি তামান্না নুসরাত বুবলী। তিনি নরসিংদী পৌরসভার প্রয়াত মেয়র ও সাবেক শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেনের স্ত্রী। তার দেবর কামরুজ্জামান কামরুল নরসিংদী পৌরসভার মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি। অপর দেবর শামীম নেওয়াজ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক। পুরো পরিবারই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

নির্বাচনের সময় হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী বুবলী এইচএসসি পাস। উচ্চ শিক্ষার সার্টিফিকেট লাভের আশায় তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ৩ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস (বিএ) প্রোগ্রামে ভর্তি হন। এ পর্যন্ত চারটি সেমিস্টারের ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অভিযোগ রয়েছে- ১৩টি পরীক্ষার একটিতেও স্ব-শরীরে তিনি অংশ নেননি। তার পক্ষে একেক সময় একেক জন অংশ নিয়েছে। আর এমপির প্রক্সি পরীক্ষার্থীকে সুবিধা দিতে পরীক্ষার কেন্দ্রসহ হল পাহারায় থাকতেন এমপির লোকজন। তাই ভয়ে ছাত্র-শিক্ষক কেউই মুখ খুলতে পারেননি।

প্রক্সি পরীক্ষার্থী এশা নিজেকে তামান্না নুসরাত বুবলী বলে দাবি করেন। তবে তার ছবি সংবলিত প্রবেশপত্র দেখাতে পারেননি। এমপি বুবলীর পরীক্ষা কীভাবে দিচ্ছেন তা জানতে চাইলে তার কোনো সঠিক জবাব দিতে পারেননি এশা।

প্রক্সি পরীক্ষায় অংশ নেয়া একজন পরীক্ষার্থীকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়ার বিধান থাকলেও এর কিছুই করেননি পরীক্ষা নিয়ন্ত্রক। অনেকটা বীর দর্পেই হল থেকে বেরিয়ে যান ওই পরীক্ষার্থী।

নরসিংদী সরকারি কলেজের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর শফিকুল ইসলাম বলেন, পরীক্ষার্থীর ছবি সংবলিত প্রবেশপত্র ছিল না। প্রবেশপত্র নাকি হারিয়ে গেছে। তাবে থানায় জিডির কপি নিয়ে পরীক্ষার হলে পরীক্ষায় অংশ নিতে আসছেন। তাই আমরা চিনতে পারিনি। বিষয়টি জানার পর প্রক্সি পরীক্ষার্থী এশাকে আটক করতে চেয়েছিলাম। কিন্তু দায়িত্বে ছিলেন একজন পুলিশ সদস্য। তাই কথা বলার ফাঁকে সে দৌড়ে পালিয়ে যায়। তবে পরে অনেক পুলিশ সদস্যই কলেজে এসেছেন।

এ বিষয়ে কথা বলতে এমপি তামান্না নুসরাত বুবলীর মুঠোফোনে ফোন দিলে সেটি বন্ধ পাওয়া যায়। তিনি ঢাকায় এমপি হোস্টেলে রয়েছেন বলে জাানিয়েছেন তার এক ঘনিষ্ট আত্মীয়।

এদিকে নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ বলেন, জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ায় এমপি তামান্না নুসরাত বুবলীর সকল পরীক্ষা বাতিল করা হয়েছে। তাকে পরীক্ষা থেকেও বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে কলেজের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

করোনায় আরও ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ - dainik shiksha করোনায় আরও ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ১১৪ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website