এ প্লাস মাইনাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত নয়: পরিকল্পনা মন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

এ প্লাস মাইনাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত নয়: পরিকল্পনা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, সারাদিন শুধু বই নিয়ে, পাঠ করে, পরীক্ষা দিয়ে এ প্লাস, এ মাইনাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত নয়। নিজের পরিচয় জানতে হবে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর ফার্মগেট এলাকায় সরকারি বিজ্ঞান কলেজে অনুষ্ঠিত 'ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ অ্যাওয়ার্ড-২০২০' প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি এ কথা বলেন। এ অ্যাওয়ার্ডের আয়োজন করেন সরকারি বিজ্ঞান কলেজ ও সাধনা সংসদ ফাউন্ডেশন।

 সুবর্ণা মুস্তফার হাতে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান | ছবি : সংগৃহীত

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, আমাদের নিজের আসল পরিচয় মানুষ। সারা বিশ্বের সাথে যোগাযোগ করতে হবে, সে যন্ত্র তোমাদের হাতে আছে। নিজেদেরকে বিচ্ছিন্ন ভাবার কোন কারণ নেই। ছোট ভাবারও কোনো কারণ নেই। আমাদের দেশের অনেক পরিবর্তন হয়েছে। আমি চাই তোমরা আনন্দে বড় হও। 

তিনি বলেন, যে যাই বলুক কোন কিছু বিনা প্রশ্নে গ্রহণ করার দরকার নেই। এটা সত্য শেখা নয়। শুনবে, সম্মান করবে। পরে খোঁজ-খবর নিয়ে জানবে যে এটা কতটুকু সত্য। তোমার হাতের কাছে সব আছে সুতরাং সত্য দেখার অধিকার, নিজে পরীক্ষা করার অধিকার সেটা তোমাদেরকে অর্জন করতে হবে এবং নিজেকে ধরে রাখতে হবে। কেউ যেনো এই অধিকার তোমাদের কাছ থেকে কেড়ে নিতে না পারে।

সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা বলেন, সারাদিন বইয়ের মধ্যে ডুবে থাকলে হবে না। চারিদিকে দেখতে হবে। পৃথিবীতে কি ঘটছে, দেশে কি হচ্ছে, রাজনীতিতে কি হচ্ছে, দেশ কিভাবে চলছে, এইগুলো তোমাদেরকে জানতে হবে, দেখতে হবে, বুঝতে হবে। তাহলে একজান পরিপূর্ণ মানুষ হবে।

এ বছর চারজনকে 'ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ অ্যাওয়ার্ড-২০২০' প্রদান করা হয়। অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী।

এসময় উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদ, দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান প্রমুখ।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website