করোনা : ইরানের ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত, মৃতের সংখ্যা ২৬ - দৈনিকশিক্ষা

করোনা : ইরানের ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত, মৃতের সংখ্যা ২৬

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইরানের একজন ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকার করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। আর দেশটিতে এ পর্যন্ত ২৬ জন প্রাণঘাতী এ ভাইরাস সংক্রমণে মারা গেছেন।

স্থানীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, মাসুমেহ নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট। তার করোনাভাইরাস সংক্রমণের লক্ষণগুলো এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে ফলে তাকে এখনও হাসপাতালে ভর্তি করা হয় নি।

চীনের পর এখন পর্যন্ত সব থেকে বেশি মানুষ মারা গেছে ইরানে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত ২৬ জনের মৃত্যুর পাশাপাশি দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ২৫৪। এর মধ্যে ১০৬ জন নতুন শনাক্ত হয়েছেন।

এর আগে ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি ও পারলামেন্টের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ফরেইন পলিসি কমিশননের চেয়ারম্যান মোজতাবা জোনৌর কোভিড-১৯ আক্রান্ত হন।

ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ ১৯৭৯ খ্রিষ্টাব্দে তেহরানের মার্কিন দূতাবাসে জিম্মি সঙ্কট ও এর পরের ৪৪৪ দিনের কূটনৈতিক সঙ্কটের সময় ইংরেজি ভাষার মুখপাত্র ‘মেরি’ হিসেবেও পরিচিত। 

এদিকে, ইউরোপে বেশ কিছু দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনার পর এবার জার্মানিতেও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। জার্মানির উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে পাঁচ ব্যক্তির করোনভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন স্পান এ রোগের প্রাদুর্ভাব যেন দ্রুত জার্মানিতে না ছড়িয়ে পড়ে বা মহামারীর আকার না ধারণ করে সে বিষয়ে সবাইকে সতর্ক করেছেন।

উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশেষ ঘোষণায় বলেছেন, সম্ভাব্য আক্রান্ত ব্যক্তিদের সন্ধান করছে তারা।
এ সপ্তাহে রাজ্যের হাহাইসনবার্গ জেলার গ্যাংগেল্টে স্থানীয় এক কার্নিভ্যাল উৎসবে প্রায় ৩০০ মানুষ উপস্থিত হয়েছিল। এখন তাদের ও তাদের পরিবার–পরিজনদের দেহে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে কি না, তা শনাক্ত করতে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে যেতে বলা হয়েছে। মূলত কার্নিভ্যাল উৎসবে যাওয়া কয়েক ব্যক্তির মধ্যে এ রোগের সংক্রমণ দেখা দেওয়ার পরই কোয়ারেন্টাইনে যেতে বলা হয়েছে।

উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের রাজধানী ডুসেলডর্ফ ইউনিভার্সিটি ক্লিনিক গতকাল বুধবার জানিয়েছে, করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তাদের ক্লিনিকে দুজনের চিকিৎসা চলেছে। অন্যদেরও স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলেছে। হাহাইসনবার্গ জেলার কিন্ডারগার্টেনগুলো আপাতত বন্ধ রাখা হয়েছে।

জার্মানিতে ট্রেনের এক যাত্রীর করোনাভাইরাস সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা দিলে, পুলিশ ট্রেনটি ইডার ওবারস্টাইনে থামিয়ে দেয়। এই যাত্রী ইতালিতে তার ব্যবসায়িক কাজ শেষে ফিরছিলেন।

আরও পড়ুন : করোনা ভাইরাস : প্রাণ গেল ২৭৬৪ জনের

করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ

করোনা ভাইরাস : রূপ নিচ্ছে বৈশ্বিক মহামারিতে

বাংলাদেশ এখন পর্যন্ত করোনামুক্ত: আইইডিসিআর

করোনা ভাইরাস : বিদেশে না যাওয়াই ভালো, পরামর্শ আইইডিসিআরের

দুই সপ্তাহ আগে জার্মান সরকার চীনে বসবাসরত নাগরিকদের ফিরিয়ে এনেছে। জার্মান সেনাবাহিনীর একটি বিশেষ বিমানে ফিরিয়ে আনা নাগরিকদের দেহে প্রাথমিকভাবে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ পাওয়া যায়নি।

ইতিমধ্য ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত ৪০০ ব্যক্তির খবর পাওয়া গেছে। উত্তর ইতালির শিল্পাঞ্চল মাইল্যান্ড রাজ্যের রাজধানী মিলান ও আশপাশের শহরগুলোতেই এ সংক্রমণের সংখ্যা বেশি। ইতিমধ্যেই দেশটিতে ১২ জনের মৃত্যু হয়েছে। 

পুলিশ মিলান শহরের দক্ষিণ–পূর্বে ১০টি পৌরসভা অঞ্চলকে রেড জোন বলে বা ক্লোজ কোয়ারেন্টাইন হিসেবে দেখছে। ইতিপূর্বে মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও সুইজারল্যান্ডে করোনাভাইরাস বা কোভিড-১৯-এ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0077099800109863